আন্তর্জাতিক বাজারে পিসি বিক্রি দিন দিন কমছে
১৯ অক্টোবর, ২০১১ ১:১৩ অপরাহ্ণরয়টার্স
-

গ্রাহকরা স্মার্টফোন ও ট্যাবলেটের মতো মোবাইল ডিভাইসগুলোর দিকে বেশি ঝুঁকে পড়ায় আন্তর্জাতিক বাজারে পিসি বিক্রি দিন দিন কমছে। তবে এই বৈরিতার মধ্যেও চলতি বছরের তৃতীয় প্রান্তিকে এ খাতে পাঁচ দশমিক তিন শতাংশ বিক্রি বেড়েছে বিশ্বখ্যাত প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান হিউলেট প্যাকার্ড’র (এইচপি)। অন্যদিকে প্রথমবারের মতো ডেলকে টপকে ব্যক্তিগত কম্পিউটার বিক্রিতে দ্বিতীয় স্থানে চলে এসেছে চীনের প্রতিষ্ঠান লেনোভো।

 

গবেষণা প্রতিষ্ঠান আইডিসি এবং গার্টনার প্রকাশিত বছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক আয়-ব্যয় প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

গার্টনার পরিবেশিত প্রতিবেদনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এইচপি যখন ব্যক্তিগত কম্পিউটার বিভাগটি বন্ধ করার বিষয়ে সিদ্ধান্তহীনতায় রয়েছে, ঠিক তখনই পিসির বাজারে তাদের শেয়ার ১৭ দশমিক ৩ শতাংশ থেকে বেড়ে ১৭ দশমিক ৭ শতাংশে গিয়ে দাঁড়িয়েছে।

অপরদিকে আইডিসি’র প্রতিবেদনে জানানো হয়েছে ব্যক্তিগত কম্পিউটার (পিসি) বিক্রিতে বাজারের ১৮ দশমিক ১ শতাংশ শেয়ার এইচপির দখলে রয়েছে। প্রতিবেদন মতে, যুক্তরাষ্ট্রের বাজারে তৃতীয় প্রান্তিকে পিসি বিক্রিতে শীর্ষে রয়েছে এইচপি। এরপরের অবস্থানে রয়েছে যথাক্রমে লেনোভো এবং ডেল। এদিকে জাপানের নেক নামের একটি প্রতিষ্ঠানের সহায়তায় বাজার সম্প্রসারণের মাধ্যমে তাদের শেয়ার ১১ দশমিক এক শতাংশ থেকে ১৩ দশমিক পাঁচ শতাংশে উন্নীত করেছে লেনোভো। অপরদিকে ডেলের বাজার শেয়ার ১১ দশমিক ৬ শতাংশ। আইডিসি জ্যেষ্ঠ বিশ্লেষক জে চৌ জানিয়েছেন, এই মুহূর্তে পিসি নির্মাতারা অন্য ডিভাইসগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় কিছুটা পিছিয়ে রয়েছে। আগামী ২০১২ সালে এইচপি এবং অন্যান্য পিসি নির্মাতা প্রতিষ্ঠানগুলো অপেক্ষাকৃত ক্ষুদ্রতর এবং দ্রুত গতির আল্ট্রা মোবাইল কম্পিউটার নির্মাণ করতে শুরু করবে।

পাঠকের মন্তব্য