গাদ্দাফির মৃত্যুতে বিশ্বে স্বস্তি
২১ অক্টোবর, ২০১১ ৩:১৫ অপরাহ্ণ
-

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলছেন যে লিবিয়ার নেতা মোয়াম্মার গাদ্দাফির মৃত্যু নিসন্দেহেই প্রমাণ করে যে গাদ্দাফি  আমলের চার দশকের পরিসমাপ্তি ঘটলো।

তিনি বৃহস্পতিবার হোয়াইট হাউজে বলেন যে এক বছর আগেও একটি মুক্ত লিবিয়ার ধারণা ছিল প্রায় অসম্ভব । নিজেদের অদিকার দাবি করার জন্যে তিনি লিবীয় জনগণকে অভিনন্দন জানান।

মি ওবামা বলেন লিবিয়ার জনগণের এখন দায়িত্ব হচ্ছে সবাইকে নিয়ে একটি সহিষ্ণু , গণতান্ত্রিক রাষ্ট্র গড়ে তোলা । তিনি লিবিয়ার জনগণকে বিপজ্জনক সব জিনিষের নিরাপত্তা নিশ্চিত করতে  আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখতে এবং নিজেদের দেশের লোকজনের অধিকারের প্রতি সম্মান প্রদর্শনের আহবান জানান।

প্রেসিডেন্ট সতর্ক করে দিয়েছেন যে গণতন্ত্রের পথ হবে দীর্ঘ ও বন্ধুর এবং সামনের দিনগুলি আরও কঠোর।

যুক্তরাষ্ট্রের সেনেটর এবং রিপাবলিকান পার্টির সাবেক প্রেসিডেন্ট পদপ্রার্থি জন ম্যাকেইন বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন গাদ্দাফির মৃত্যু লিবিয়ার বিপ্লবের প্রথম পর্ব সম্পন্ন করলো। তিনি যুক্তরাষ্ট্র , ইউরোপীয় মিত্র এবং আরব শরিক রাষ্ট্রগুলিকে লিবিয়ার জনগণকে সমর্থন করতে বলেছেন।

জাতিসংঘে মহাসচিব বান কী মুন বলেছেন যে গাদ্দাফির মৃত্যু হচ্ছে লিবিয়ার জন্যে এক ঐতিহাসিক পরিবর্তন। তিনি সব যোদ্ধোদের অস্ত্র সংবরণ করার আহ্বান জানিয়ে বলেন যে কেবল এই ভাবেই দেশটি ভবিষ্যতে জাতীয় একতা এবং আপেষের প্রতিশ্রুতি পূণ করতে পারবে।

পাঠকের মন্তব্য