দিন শেষে টাইগারদের ২২৫ সংগ্রহ রান
২২ অক্টোবর, ২০১১ ১:৩২ পূর্বাহ্ণ
-

সফরকারী সঙ্গে প্রথম টেস্টের প্রথম দিন শেষে ব্যাটসম্যানদের দৃঢ়তায় মজবুত ভিত গড়েছে বাংলাদেশ। আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হওয়া টেস্টে দিন শেষে স্বাগতিক দল ৪ উইকেট হারিয়ে সংগ্রহ করেছে ২২৫ রান। অধিনায়ক মুশফিকুর রহিম ৬৮ এবং নাঈম ইসলাম ৮ রান নিয়ে শেষ পর্যন্ত অপরাজিত আছেন।


সকালে টস জিতে প্রথমে ব্যাটিং নেয়ার সিদ্ধান্ত নেন অধিনায়ক মুশফিকুর রহিম। অবশ্য শুরুতে টাইগারদের ২৬ রানের মাথায় রামপাল ইমরুল কায়েসের (১০) উইকেটটি তুলে নিয়ে ক্যারিবীয় দলকে ব্যাক থ্রু এনে দিলেও এরপর আর তেমন সুবিধা করে ওঠতে পারেনি সামির দল। এরপর শাহরিয়ার নাফিস আত্মবিশ্বাস নিয়ে ব্যাট চালালেও স্যামুয়েলস এর একটি বল তার মাথার হেলমেটে আঘাত করলে দলীয় ৫৮ রানে রিটায়ার্ড হার্ট হয়ে ফিরে যান তিনি। মাঠ ছাড়ার আগে তার নামের পাশে জমা হয় ২১ রান।
তবে ওপেনিং ব্যাটসম্যান তামিম ইকবাল ছিলেন ধীর স্থির। প্রায় ১৭০ মিনিট পিচে থেকে তিনি সংগ্রহ করেছেন ক্যারিয়ারের নবম টেস্ট হাফ সেঞ্চুরি। দলীয় ১১০ রানে স্যামুয়েলসের বলে ব্রাতওয়াইটের তালুবন্দী হয়ে মাঠ ছাড়ার আগে ১৪১ বলে ৫২ রান সংগ্রহ করেন লোকাল হিরু তামিম।
এরপর রাকিবুল হাসান ও অধিনায়ক মুশফিকুর রহিম মনোযোগ দেন দলীয় সংগ্রহশালাকে মজবুদ করার দিকে। ব্যক্তিগত ৪১ রানে সামির এলবিডব্লিউর শিকার হয়ে রাকিবুল যখন মাঠ ছাড়েন তখন টাইগারদের সংগ্রহ ছিল ১৫৯রান। পরে বর্তমান অধিনায়কের সঙ্গে জুটিবদ্ধ হন সদ্য সাবেক হওয়া অধিনায়ক সাকিব আল হাসান। এই জুটি টাইগার দলের সংগ্রহশালায় যোগ করেন ৭৯টি মুল্যবান রান। স্যামুয়েলসের বলে উইকেট রকের তালুবন্দী হয়ে সাজঘরে যাবার আগে সাকিব ব্যক্তিগতভাবে সংগ্রহ করেন ৪০ রান। অবশ্য ততণে দিনের খেলা প্রায় শেষ পর্যায়ে পৌঁছে যায়। শেষ পর্যন্ত অল রাউন্ডার নাঈম ইসলামকে সঙ্গে নিয়ে দিনের বাকী ওভার শেষ করেন অধিনায়ক মুশফিকুর রহিম।

পাঠকের মন্তব্য