পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে এক হাজার কোটি টাকা
২৪ অক্টোবর, ২০১১ ৩:১৫ পূর্বাহ্ণ
-

পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ ব্যাংক (বিএবি) ঘোষিত 'মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড' আপাতত এক হাজার কোটি টাকা নিয়ে যাত্রা শুরু করবে। আগামী এক সপ্তাহের মধ্যেই এ তহবিল পুঁজিবাজারে বিনিয়োগ করা হবে বলে জানিয়েছে বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন 'বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ ব্যাংক (বিএবি)।'
গতকাল অ্যাসোসিয়েশনের বৈঠক শেষে দুপুরে এক সংবাদ সম্মেলনে একথা জানিয়েছেন সংগঠনের চেয়ারম্যান ও এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার। এর আগে গত কয়েকদিনে চার দফা বৈঠক করে গত শনিবার পুঁজিবাজারে স্থিতিশীলতা আনতে এ বিশেষ তহবিল গঠনের ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নেয় বেসরকারি ব্যাংকের চেয়ারম্যানদের এই সংগঠন।

 

এর দু'দিন আগে বাণিজ্যিক ব্যাংকগুলোর সংগঠন অ্যাসোসিয়েশন অফ ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) পুঁজিবাজারে বিনিয়োগের সিদ্ধান্ত নেয়। গতকাল গুলশানের জব্বার টাওয়ারে বিএবির কার্যালয়ে সংগঠনের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদারের সভাপতিত্বে ফান্ড গঠন নিয়ে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের চেয়ারম্যানরা বৈঠক করেন। বৈঠকে আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমানও উপস্থিত ছিলেন। বৈঠক শেষে আনুষ্ঠানিকভাবে তহবিল গঠনের কথা সাংবাদিকদের কাছে তুলে ধরেন বিএবি সভাপতি নজরুল ইসলাম মজুমদার।
নজরুল ইসলাম বলেন, আমরা প্রাথমিকভাবে ১ হাজার কোটি টাকা নিয়ে তহবিল গঠন করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। এতে প্রতিটি ব্যাংক ২০ কোটি টাকা করে দেবে। আর পুরো অর্থ একটি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির মাধ্যমে পর্যায়ক্রমে পুঁজিবাজারে যাবে। তবে এতে বিএবির কোন নিয়ন্ত্রণ থাকবে না এবং পুরো তহবিল একবারে বিনিয়োগ করা হবে না বলে তিনি জানান।
তিনি আরও বলেন, ব্যাংকগুলো মোট আয়ের ১০ শতাংশ পর্যন্ত বিনিয়োগ করতে পারে। বিনিয়োগ করার বিষয়ে বাংলাদেশ ব্যাংক গভর্নর আমাদের আশ্বাস দিয়েছেন। অনেকে বিনিয়োগ শুরু করে দিয়েছে। এ প্রক্রিয়ায় মার্কেট খারাপ হওয়ার কোন আশঙ্কা নেই উল্লেখ করে সংগঠনের চেয়ারম্যান বলেন, বর্তমান বাজারের ওপর এই তহবিলের ইতিবাচক প্রভাব পড়বে।

 

পাঠকের মন্তব্য