দেশের অর্থনীতি চারটি প্রধান চ্যালেঞ্জের মুখে
৪ নভেম্বর, ২০১১ ১:৪৭ পূর্বাহ্ণ
-

বেসরকারি গবেষণা সংস্থা সিপিডি বলেছে, দেশের অর্থনীতি চারটি প্রধান চ্যালেঞ্জের মুখে পড়েছে। এগুলো হচ্ছে_ বিশ্ব অর্থনীতিতে আরেকটি মন্দার আশঙ্কা, অব্যাহত উচ্চ মূল্যস্ফীতি, সরকারের আর্থিক ব্যবস্থাপনায় চাপ আরও গভীর হওয়া এবং বৈদেশিক লেনদেনের ভারসাম্যে চাপ।

গত অর্থবছরে রফতানি বেড়েছিল ৪১ শতাংশের বেশি। কর রাজস্ব আদায়ে ২৭ শতাংশের বেশি প্রবৃদ্ধি হয়েছিল। জনশক্তি রফতানিতে দুরবস্থা কিছুটা কাটিয়েও উঠেছিল। এই তিনটি মূল অর্জনের বিপরীতে চলতি অর্থবছরের শুরুতে অর্থনীতিতে অনেক চাপ স্পষ্ট হয়ে উঠছে। সংস্থাটি বলেছে, চলতি অর্থবছরে ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন অনেক কঠিন হবে।

অর্থনীতির সাম্প্রতিক চ্যালেঞ্জগুলোর ওপর সিপিডির এই পর্যালোচনা গতকাল এক সংবাদ সম্মেলনের মাধ্যমে উপস্থাপন করা হয়। এ বিষয়ে প্রতিবেদন উপস্থাপন করতে গিয়ে সিপিডির সম্মানিত ফেলো অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, অর্থনীতি একটা জটিল পরিস্থিতির ভেতর ঢুকছে। নীতি নির্ধারকদের এ পরিস্থিতিকে স্বীকৃতি দিতে হবে। পরিস্থিতি উত্তরণে পরিকল্পনা ঘোষণা করতে হবে।

তিনি বলেন, ভর্তুকি যেভাবে বাড়ছে তা ধারণ করার সক্ষমতা বাংলাদেশের অর্থনীতির নেই। ভর্তুকির পরিমাণ যৌক্তিক করা খুবই জরুরি। এ জন্য দরকার গরিবদের জন্য বিশেষ ব্যবস্থা রেখে জ্বালানি পণ্যের মূল্য বাড়ানো। ভর্তুকি কমানো অর্থনীতির জন্য অপরিহার্য হয়ে পড়েছে। এটা করতে গিয়ে সরকার যদি জনরোষের মুখোমুখিও হয়, তার পরেও অর্থনীতির স্বার্থে তা করা উচিত।
সিপিডির নির্বাহী পরিচালক অধ্যাপক মোস্তাফিজুর রহমান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন সিপিডির গবেষণা বিভাগের প্রধান ড, ফাহমিদা খাতুন, ডায়ালগ ও কমিউনিকেশন বিভাগের প্রধান আনিসাতুল ফাতেমা ইউসুফ

পাঠকের মন্তব্য