আফগানিস্তানে আত্মঘাতী আক্রমণে নয় জন নিহত
২৮ ফেব্রুয়ারী, ২০১২ ৮:৪৬ অপরাহ্ণvoa
voa-

তালিবান বলছে  যে তারাই আজকের এই আক্রমনটি চালিয়েছে  এবং এটি ছিল গত সপ্তায় বাগরাম বিমান ঘাটিতে কোরান ভস্মিভূত করার প্রতিশোধ। তবে নেটোর আন্তর্জাতিক নিরাপত্তা সহযোগিতা বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল কাস্টেন জ্যাকবসান বলেন যে তালিবান তাদের ক্ষমতা ও প্রভাব প্রমাণ করার জন্যে প্রায়ই এ ধরণের আক্রমণের দায় স্বীকার করে।

তিনি বলেন  যে এই উত্তেজনাকর পরিস্থিতিতে , তারা এই সুযোগটা গ্রহণ করে , দাবি করে যে সব কর্মকান্ড তারা চালিয়েছে এবং পরকল্পনা করেছে।

প্রায় এক সপ্তাব্যাপী প্রতিবাদ বিক্ষোভে , যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর লোকজন সহ ৪০ জনের ও বেশি মানুষ প্রাণ হারিয়েছে। আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও নেটো বাহিনীর কমান্ডার জেনারেল জন অ্যালেন বলেন যে বিদ্রোহীরা নেটোর একটি স্থাপনায় আক্রমণ চালাতে ব্যর্থ হয়েছে। তিনি বলেন যে এই নির্মম ব্রিদ্রোহ নির্মূলে আফগান সতীর্থদের সমর্থনে জোট বাহিনীর প্রত্যয় অটুট থাকছে ।

কোরান পুড়িয়ে ফেলার জন্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার ক্ষমা প্রার্থনা এবং শান্তির জন্যে আফগান প্রেসিডেন্ট হামিদকারজাইয়ের আহ্বান সত্বেও সেখানে সহিংসতা অব্যাহত রয়েছে। আফগানিস্তানে ত্রাণ সমন্বয়ক সংস্থার মোহাম্মদ হাশিম মায়ার বলছেন যে এই সব বিক্ষোভ ও আক্রমণে ত্রাণের কাজ বিপর্যস্ত হচ্ছে।

তিনি বলেন যে তারা মাঠে ময়দানে কাজ করতে পারছেন না বিক্ষোভের কারণে , বিক্ষোভ থামলে কাজ

পাঠকের মন্তব্য