যুক্তরাষ্ট্রের এক সেনা-সদস্যের গুলিতে ১৬ জন আফগান নিহত
১২ মার্চ, ২০১২ ১:৩৪ অপরাহ্ণvoa
AP An elderly Afghan man sits in a minivan next to the covered body of a person allegedly shot dead by a U.S. service member in Panjwai, Kandahar province, Afghanistan, March 11, 2012.-

আফগান প্রেসিডেন্ট এই গুলি চালনার ঘটনাকে অমার্জনীয় বলেছেন । তিনি যুক্তরাষ্ট্রের কাছ থেকে এই  অনিচ্ছাকৃত হত্যার ব্যাপারে ব্যাখ্যা চেয়েছেন। মি কারজাই বলছেন যে হতাহতদের মধ্যে ন জন শিশু এবং তিন জন মহিলা আছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন যে এই গুলি চালনার ঘটনা অত্যন্ত বিয়োগান্তক ও বেদনাময়। মি ওবামা এই ঘটনার যারা শিকার হয়েছেন তাদের পরিজনদের প্রতি সমবেদনা জানান। তিনি বলেন যে প্রতিরক্ষা মন্ত্রী যে ঘটনার দ্রুত তদন্তের আহ্বান জানিয়েছেন। এবং যে এর জন্যে দায়ি তার জবাবদিহিতার কথা বলেছেন তার সঙ্গে তিনি একমত ।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী মি কারজাইকে এই আশ্বাস দেন যে তদন্ত শুরু হয়ে গেছে এবং সন্দেহভাজন লোকটিকে আটক করা হয়েছে। রোববার টেলিফোনে মি পানেটা আফগান প্রেসিডেন্টকে বলেন  যে যারা এই ঘটনার জন্যে দায়ি তাদেরকে বিচারের সম্মুখীন করা হবে। আফগানিস্তানে নেটোর নের্তত্বাধীন বাহিনীর মাকিূর্ন কমান্ডার জেনারেল জ ন অ্যালেন  ও একই মন্তব্য করেন।

নেটো কর্মকর্তারা বলেন যে এ সন্দেহভাজন ব্যক্তিটি একটি সামরিক ঘাটিঁর কাছে গ্রামে খুব ভোরে  এলোপাতাড়ি গুলি চালানোর পর নিজেকে সমর্পণ করে। অনেক প্রত্যক্ষদর্শি ভয়েস অফ আমেরিকার দারি বিভাগকে বলে যে বেশ কয়েকজন আক্রমণকারী ছিল কিন্তু কর্মকর্তারা কেবল একজনের কথাই উল্লেখ করেছেন।

নেটো এবং আফগান কর্মকর্তারা এই ঘটনার নিন্দে করেছেন এবং ঘটনার শিকার যারা তাদেনর এবং তাদের স্বজনদের জন্যে উদ্বেগ প্রকাশ করেছেন।

পাঠকের মন্তব্য