আফগানিস্তানে তালিবানে প্রতিশোধ নেয়ার সঙ্কল্প
১৩ মার্চ, ২০১২ ১:৩০ অপরাহ্ণvoa
Photo: AP Demonstrators chant anti U.S. slogans following Sunday's killing of civilians in Panjwai, Kandahar by a U.S. soldier during a protest in Jalalabad, Afghanistan, March 13, 2012.-

যুক্তরাষ্ট্রের এবং আফগানিস্তানের কর্মকর্তারা বলছেন যে ঐ সৈন্যটি রোববার ভোরে  কান্দাহার প্রদেশের পাঞ্জওয়ায়ী এলাকায় তার ঘাটিঁ থেকে বেরিয়ে গুলি চালাতে থাকে। গ্রামবাসীরা বলছেন যে তারা কোন কোন মৃতদেহ পুড়িয়ে ফেলে। আজ যুক্তরাষ্ট্রের বাহিনী নিরাপত্তা ব্যবস্থা জোরালো করেছে এবং আমেরিকান দূতাবাস আফগানিস্তানে আমেরিকান নাগরিকদের সম্ভাব্য প্রতিশোধ সম্পর্কে সতর্ক করে দিয়েছে। তালিবান সোমবার বলে যে পপ্রতিটি নিহত আফগানের প্রাণের বদলা তারা নেবে।

আফগান সংসদ এই হত্যাকান্ডের নিন্দে করেছে এবং দোষীদের শাস্তি দিতে, তাদের গণ আদালতে বিচার করতে যুক্তরাষ্ট্রের সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। কান্দাহার প্রাদেশিক পরিষদের সদস্য হাজি আগা লালাই দাস্তেগিরি বলেন যে হত্যাকারীকে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সমঝোতা অনুযায়ী আফগান আদালতে বিচার করে শাস্তি দিতে হবে।

এ দিকে নেটোর আন্তর্জাতিক নিরাপত্তা সহযোগিতা বাহিনীর Brigadier General Carsten Jacobson বলেছেন যে সর্বসাম্প্রতিক ঘটনাটি উদ্বেগজনক । তিনি বলেন যে আই এস এ এফ এর দৃষ্টিভঙ্গিতে এই সব ঘটনা , এবং বিশেষত উপর্যুপরি ঘটনা গুলি , এক ধরণের বোঝা বলা যায় এবং আই এ এস এফ এর জন্যে উদ্বেগের বিষয়।

আফগান প্রেসিডেন্ট এই গুলি চালনার ঘটনাকে অমার্জনীয় বলেছেন । তিনি যুক্তরাষ্ট্রের কাছ থেকে এই  অনিচ্ছাকৃত হত্যার ব্যাপারে ব্যাখ্যা চেয়েছেন। মি কারজাই বলছেন যে হতাহতদের মধ্যে ন জন শিশু এবং তিন জন মহিলা আছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা রোববার আফগান নেতাকে টেলিফোন করে আফগান জনগণের কাছে তার সমবেদনা জানান। তিনি আরও বলেন যে যে এই বিয়োগান্তক ও মর্মান্তিক ঘটনা আমাদের সেনাবাহিনীর ব্যতিক্রমি চরিত্র এবং যুক্তরাষ্ট্র যে আফগান জনগণকে সম্মান করে তার কোন প্রতিনিধিত্ব করে না। । তিনি বলেন যে প্রতিরক্ষা মন্ত্রী লিওন পানেটা যে ঘটনার দ্রুত তদন্তের আহ্বান জানিয়েছেন এবং যে এর জন্যে দায়ি তার জবাবদিহিতার কথা বলেছেন তার সঙ্গে তিনি একমত ।

পাঠকের মন্তব্য