কল ইন শো: উন্নয়নশীল রাষ্ট্রগুলোর পৃথক ব্যাঙ্ক গঠনের প্রক্রিয়া: প্রতিক্রিয়া ও প্রভাব
৫ এপ্রিল, ২০১২ ৬:১৬ অপরাহ্ণvoa
Photo: AP-

যেমনটি আমরা জানি যে বিশ্বের ৫টি  বৃহৎ বিকাশশীল দেশের সমন্বয়ে গঠিত জোট ব্রিক্স এর যে সম্মেলন গত মাসের শেষের দিকে নতুন দিল্লিতে সম্পন্ন হলো, সেখানে একটি উন্নয়ন ব্যাঙ্ক গঠনের আহ্বান জানানো হয়েছে , উন্নয়নশীল  রাষ্ট্রগুলিকে সাহায্যের দিকে লক্ষ্য রেখে।  ব্রাজিল , রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত এই ব্রিক্সের নেতারা বলেছেন তারা একটি আন্তর্জাতিক প্রতিনিধিত্বশীল আর্থিক কাঠামো চান। নতুন দিল্লির এই সম্মেলনে প্রধান আলোচ্য বিষয় ছিল অর্থায়নের বিষয়টি । তবে তারা এ কথা বলেননি যে বিশ্বব্যাঙ্কের আঞ্চলিক বিকল্প হিসেবে তারা আত্মপ্রকাশ করতে চাইছেন।

বরঞ্চ অন্যদিকে যেমনটি আমরা জানি যে বিশ্বব্যাঙ্কের বিদায়ী প্রেসিডেন্ট  রবার্ট  জেলিক ও এই  সম্ভাব্য ব্রিক্স ব্যাঙ্ককে স্বাগত জানিয়ে বলেছেন যে এই ব্যাঙ্ক গঠনকে সমর্থন না করাটা , তাঁর কথায়  ঐতিহাসিক ভুল হবে। এই উন্নয়ন ব্যাঙ্ক এবং অর্থনৈতিক জোটের সঙ্গে বিশ্বব্যাঙ্ক বা আন্তর্জাতিক মুদ্রাতহবিলের সম্ভাব্য সম্পার্ক কি হবে, এই প্রস্তাবিত ব্যাঙ্ক বিকাশমুখী দেশগুলোর আশা আকাঙ্খা কতটা পূরণ করতে পারবে সে নিয়েই আমাদের শ্রোতাদের জিজ্ঞাসা এবং বিশেষজ্ঞ প্যানেলিস্টদের জবাব এই কল-ইন শোতে ।

আমাদের  অতিথি প্যানেলে টেলি সম্মিলনি রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড আবুল বারাকাত, রয়েছেন কোলকাতা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড রতন খাসনবীশ  এবং  আরো রয়েছেন কানা্ডার ওটোয়ায় একটি থিংক ট্যাংক গোষ্ঠি নর্থ সাউথ ইনস্টিটিউটের  গবেষক , যিনি ব্রিক্স এর সঙ্গে সম্পৃক্তির জন্যে পুরস্কার ও পেয়েছেন , ড শিশির শাহনেওয়াজ।

পাঠকের মন্তব্য