আবারও অনুশীলনে নামলো মুশফিক-সাকিব বাহিনী
৫ জুলাই, ২০১২ ৪:৪৫ অপরাহ্ণ
-

 গতকাল রাতে দেশে ফিরেছেন দুই দক্ষিণ আফ্রিকান। ফিরেই আজ সকালে ১৫ শিষ্যকে নিয়ে নেমে পড়ছেন অনুশীলনে। উদ্দেশ্য, ইউরোপ সফর। ইউরোপ সফরে বাংলাদেশ ৩টি টি-২০ ম্যাচ আয়ারল্যান্ড এবং একটি করে খেলবে স্কটল্যান্ড ও নেদারল্যান্ডসের বিপক্ষে। ইউরোপ সফরে যাবে মুশফিকবাহিনী ১১ জুলাই। বিশ্রাম নেওয়ায় জিম্বাবুয়ে সফর করেননি সাকিব আল হাসান। তবে ইউরো সফরে যাচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার। দলে ফিরেছেন ফাস্ট বোলার শফিউল ইসলাম সুহাস।

পাইবাস দায়িত্ব নেওয়ার পর এই প্রথম দেশের মাটিতে অনুশীলন করাচ্ছেন পাইবাস। টাইগারদের দায়িত্ব নেওয়ার পর প্রথম অ্যাসাইনমেন্ট হিসেবে জিম্বাবুয়ে সফরে যান। কিন্তু টার্গেট ফুলফিল হয়নি দলের। জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি করে ম্যাচ জিতলেও টার্গেট অনুযায়ী ফাইনাল খেলতে পারেননি বাংলাদেশ। রান রেটে বাদ পড়ে যায় মুশফিকবাহিনী। ইউরোপ সফরে আয়ারল্যান্ডের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ ছাড়াও তিনটি টি-২০ ম্যাচ খেলবে মুশফিকবাহিনী। ১৬ জুলাই আইরিশ একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ। ১৮, ২০ ও ২১ জুলাই আয়ারল্যান্ডের রাজধানী বেলফাস্টের স্টরমন্টের সিভিল সার্ভিস ক্রিকেট ক্লাব মাঠে তিনটি টি-২০ ম্যাচ খেলবেন মুশফিকরা। নেদারল্যান্ডসের স্পোর্টপার্ক ওয়েস্টভিলে ২৪ ও ২৫ জুলাই স্কটল্যান্ড ও স্বাগতিক নেদারল্যান্ডসের বিপক্ষে দুটি টি-২০ ম্যাচ খেলবে। ২৬ জুলাই দেশে ফিরে আসবেন মুশফিকরা। ইউরোপ সফরের আগে জিম্বাবুয়েতে তিন জাতির টি-২০ টুর্নামেন্ট খেলে এসেছে বাংলাদেশ।

আয়ারল্যান্ড সফরে এবারই প্রথম যাচ্ছে না টাইগাররা। এর আগে ২০১০-এর জুনে ইংল্যান্ড সফর শেষে আয়ারল্যান্ড গিয়েছিল বাংলাদেশ। চারটি ওয়ানডে ম্যাচ খেলেছিল সেই সফরে। তবে বৃষ্টিতে স্কটল্যান্ডের বিপক্ষে খেলা হয়নি সেবার। যে তিনটি ওয়ানডে হয়েছিল, তার একটিতে আইরিশদের হারালেও আরেকটি হেরেছিল। হেরেছিল নেদারল্যান্ডসের বিপক্ষে। স্কটল্যান্ড ও ডাচদের বিপক্ষে কোনো টি-২০ ম্যাচ খেলেনি টাইগাররা। আইরিশদের বিপক্ষে একটি মাত্র টি-২০ ম্যাচ খেলেছে টাইগাররা। ২০০৯-এর টি-২০ বিশ্বকাপে হেরেছিল বাংলাদেশ। আইরিশদের কাছে হেরে দ্বিতীয় রাউন্ডে উঠতে পারেনি মুশফিকরা। নটিংহামশ্যায়ারের ওই ম্যাচে বাংলাদেশ হেরেছিল ৬ উইকেটে। প্রথমে ব্যাট করে বাংলাদেশ ৮ উইকেটে ১৩৭ রান করেছিল। জবাবে ১০ রান হাতে রেখেই ৪ উইকেটে ম্যাচ জিতে নিয়েছিল আয়ারল্যান্ড। এবারই প্রথম আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও স্কটল্যান্ডের বিপক্ষে টি-২০ ম্যাচ খেলবেন মুশফিকরা। এ পর্যন্ত বাংলাদেশ ১৮টি টি-২০ ম্যাচ খেলেছে। জিতেছে মাত্র ৪টি।

স্কোয়াড : তামিম ইকবাল, মোহাম্মদ আশরাফুল, জুনায়েদ সিদ্দিকী, জহুরুল ইসলাম অমি, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহামুদুল্লাহ রিয়াদ, নাসির হোসেন, জিয়াউর রহমান, মো. ইলিয়াস সানি, আবদুর রাজ্জাক রাজ, মাশরাফি বিন মর্তুজা, শফিউল ইসলাম সুহাস, নাজমুল হোসেন ও আবুল হাসান রাজু।

পাঠকের মন্তব্য