দেশের সমৃদ্ধির জন্য মুসক পরিশোধ করতে হবে : আবুল কাশেম এমপি
১০ জুলাই, ২০১২ ৫:৩৮ অপরাহ্ণ

দল মত নির্বিশেষে সবাইকে দেশের সমৃদ্ধির জন্য যথাযথ মুসক পরিশোধ করার আহবান জানিয়েছেন বাণিজ্য মন্ত্রনালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল কাশেম এম পি।

মঙ্গলবার দুপুরে হোটেল আগ্রাবাদের ইছামতি হলে কাষ্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট এর উদ্যোগে আয়োজিত মুসক দিবস ও মূসক সপ্তাহ উপলক্ষে আলোচনা সভায় এ কথা বলেন।

তিনি বলেন,কিছুদিন পূর্বেও মূসক সর্ম্পকে দেশের সাধারন মানুষের কোন ধারনাই ছিল না। ধীরে ধীরে অবস্থার উন্নতি হয়েছে। ভ্যাট (মূসক) কর্তৃপক্ষ তাদের লক্ষ্যমাত্রা অর্জনে সফল হচ্ছে।

ব্যবসায়ীরা যাতে ভ্যাট দিতে গিয়ে হয়রানি শিকার না হন সেজন্য তিনি ভ্যাট কর্মকর্তাদের অধিক সতর্ক থাকার নির্দেশ দেন। উন্নত বিশ্বের উদাহরন টেনে তিনি বলেন, প্রত্যেকটি প্রতিষ্টান সে সব দেশে ভ্যাট প্রদান করে বিধায় তারা এত উন্নত ও সমৃদ্ধ। জাতীয় রাজস্ববোর্ডের আয়ের প্রধান খাতই হচ্ছে মুসক।

অনুষ্ঠান বিভিন্ন ব্যবসায়ীরা ভ্যাট প্রদান করতে গিয়ে তাদের বিভিন্ন সমস্যাবলী তুলে ধরেন। অনুষ্ঠানে চট্টগ্রামের সর্ব্বোচ্চ ভ্যাট প্রদানকারী ৭টি প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করা হয়।

আলোচনা সভায় মূসক চট্টগ্রামের অতিরিক্ত কমিশনার মোয়াজ্জেম হোসেন একটি প্রজেক্টরের মাধ্যমে বিস্তারিত তথ্যাবলী উপস্থাপন করেন। এতে তিনি বলেন ২০১০-১২ অর্থ বছরে চট্টগ্রাম অঞ্চল থেকে ৩৯৩৩ কোটি টাকা আদায় করেছে যা অর্জিত প্রবৃদ্ধি ১৪.৪৬ শতাংশ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম কাষ্টমস এক্সাইজ ও ভ্যাটের কমিশনার মো: জামাল হোসেন। অনুষ্ঠানে চট্টগ্রাম চেম্বার,মেট্রোপলিটন চেম্বার,সিএন্ড এফ এসোসিয়েশন ,দোকান  মালিক সমিতির নেতৃবৃন্দ সহ খুচরা পর্যায়ে ভ্যাট প্রদানকারী ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

পাঠকের মন্তব্য