রেমিটেন্স গ্রামীণ সমাজে বৈপ্লবিক পরিবর্তন এনেছে : বাংলাদেশ ব্যাংকের গভর্নর
১১ জুলাই, ২০১২ ১০:৩৩ পূর্বাহ্ণ
-

রেমিটেন্স গ্রামীণ সমাজে বৈপ্লবিক পরিবর্তন এনেছে বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান। মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর রূপসী বাংলা হোটেলের বলরুমে ওয়েস্টার্ন ইউনিয়নের ১২ হাজার এজেন্ট উদযাপন উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

গভর্নর আরও বলেন, “সঠিক পদ্ধতিতে বিদেশ থেকে প্রবাসীদের পাঠানো অর্থ গ্রামীণ সমাজে বৈপ্লবিক পরিবর্তন এনছে। রেমিটেন্স ব্যবহার করে সেসব অঞ্চলে প্রচুর ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি হয়েছে।

“প্রবাসীদের পাঠানো অর্থ যতো দ্রুত গ্রামীণ এলাকায় পৌঁছাবে মানুষের অবস্থা ততো দ্রতই পরিবর্তিত হবে। রেমিটেন্সের কারণে দেশে দারিদ্র্য আগের চেয়ে প্রায় অর্ধেক কমেছে”, যোগ করেন কেন্দ্রীয় ব্যাংক প্রধান।

ওয়েস্টার্ন ইউনিয়নের পূর্ব ও দক্ষিণ এশিয়ার জ্যেষ্ঠ সহ সভাপতি প্যাট্রিসিয়া রিঙ্গেন বলেন, বিশ্বব্যাপী দুইশ’রও বেশি দেশের প্রায় পাঁচ লাখ এজেন্ট লোকেশনের মাধ্যমে ওয়েস্টার্ন ইউনিয়ন প্রায় ৬০ লাখ প্রবাসীকে সেবা দিয়ে যাচ্ছে।

“স্থানীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে অর্থ লেনদেন নেটওয়ার্ককে আরো শক্তিশালী ও বিস্তৃত করা আমাদের পরিকল্পনার অংশ। এ লক্ষ্যে যেখানেই বাংলাদেশি, সেখানেই ওয়েস্টার্ন ইউনিয়ন- এ প্রতিশ্রুতিতে কাজ করে যাচ্ছি আমরা।”

সারা দেশে ২০টি ব্যাংক এর মাধ্যমে ওয়েস্টার্ন ইউনিয়ন তাদের কার্যক্রম পরিচালনা করছে।

পাঠকের মন্তব্য