সপ্তাহের শেষ দিন লেনদেনের সূচক বেড়েছে
১২ জুলাই, ২০১২ ৭:৩৭ অপরাহ্ণ
-

সপ্তাহের শেষ দিন লেনদেনে সূচক বেড়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরুর পর প্রথম ৫ মিনিটেই সূচক বাড়ে প্রায় ৬৪ পয়েন্ট। এরপর তা খানিকটা কমলেও পরে বাড়তে থাকে। বেলা সাড়ে ১২টায় সাধারণ সূচক আগের দিনের চেয়ে প্রায় ১০৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ১৮৬ পয়েন্ট হয়।

দুই ঘণ্টায় হাতবদল হয় প্রায় ৯৫ কোটি টাকার শেয়ার। ওই সময় পর্যন্ত লেনদেন হওয়া কোম্পানিগুলোর শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দাম বাড়ে ২৩২টির, কমে ৮টির এবং অপরিবর্তিত ছিল ৯টির দাম।

বুধবার সূচকে ওঠানামার পর সাধারণ সূচকে যোগ হয় প্রায় ৮৯ পয়েন্ট। মঙ্গলবার লেনদেন শেষে ডিএসই সাধারণ সূচক প্রায় ১৫৬ পয়েন্ট কমে চার হাজার পয়েন্টের নিচে নেমে যায়। দরপতনের প্রতিবাদে ডিএসই ভবনের সামনে বিক্ষোভ করে বিনিয়োগকারীরা।

সোমবারও দরপতন হয় ঢাকা স্টক এক্সচেঞ্জে। ডিএসই সাধারণ সূচক কমে প্রায় ১২৮ পয়েন্ট। সপ্তাহের প্রথম দিন সাধারণ সূচক কমে প্রায় ১৮ পয়েন্ট। লেনদেন হয় প্রায় ১১৫ কোটি টাকার শেয়ার যা গত সাড়ে তিন বছরের মধ্যে সর্বনিম্ন। ডিএসইতে এর আগে এর চেয়ে কম ১০৯ কোটি টাকার লেনদেন হয়েছিল ২০০৮ সালের ১৭ ডিসেম্বর। গত সপ্তাহের চার কর্মদিবসে ডিএসই সাধারণ সূচক ৬ দশমিক ১৭ শতাংশ বা ২৮২ পয়েন্ট কমে।

এর আগের সপ্তাহে ডিএসই সাধারণ সূচকে যোগ হয় ৬ দশমিক ৩৪ শতাংশ বা ২৭২ পয়েন্ট। তারও আগের সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের সাধারণ সূচক ৬ দশমিক ৯৪ শতাংশ বা ৩২০ দশমিক ৫৫ পয়েন্ট কমে।

পাঠকের মন্তব্য