ব্যাংকের অর্থে বিলাসবহুল যান ক্রয়ে নিষেধাজ্ঞা
১৭ জুলাই, ২০১২ ১:৩০ অপরাহ্ণ
-

ব্যাংক কোম্পানির অর্থে বিলাসবহুল যানবাহন ক্রয় কিংবা আড়ম্বরপূর্ণ সাজসজ্জার জন্য উচ্চব্যয়ে নিষেধাজ্ঞা আরোপ করেছে বাংলাদেশ ব্যাংক। এ ব্যাপারে সোমবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে নিষেধাজ্ঞা সংবলিত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
বাংলাদেশে কার্যরত সকল ব্যাংক কোম্পানি এবং বিশেষায়িত ব্যাংকের চেয়ারম্যান, পরিচালনা পর্ষদ সদস্য ও প্রধান নির্বাহীদের উদ্দেশ করে ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, এখন থেকে ৩৫ লাখ টাকার বেশি মূল্যের মোটরকার বা ৫০ লাখ টাকার বেশি মূল্যের জীপ ব্যাংক কোম্পানির অর্থে কেনা যাবে না। তবে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান মেসার্স প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছ থেকে ৮৫ লাখ টাকা পর্যন্ত মূল্যমানের জীপ কেনার ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। বিআরপিডি সার্কুলার লেটার নং-১৭, তারিখ ১৭ আগস্ট ২০০৩-এর প্রেক্ষিতে এই নতুন নির্দেশনা জারি করা হয়। নতুন এই প্রজ্ঞাপন জারির ফলে ইতোপূর্বে জারিকৃত বিআরপিডি সার্কুলার লেটার নং-০৮, তারিখ ৬ ডিসেম্বর ২০০৯ বাতিল করা হলো।

স্ট্যান্ডার্ড ব্যাংক দুই মাসে এক শ’ কোটি টাকা পুঁজিবাজারে বিনিয়োগ করবে
স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের ১৯৫তম সভা ১৫ জুলাই, গুলশান কার্যালয়ের বোর্ডরুমে চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহ্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
সভায় স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড আগামী ২ মাসে আরও ১০০ কোটি টাকা পুঁজিবাজারে বিনিয়োগ করার সিদ্ধান্ত নেয়। এছাড়া ব্যাংকের বিনিয়োগ, আমানত সংগ্রহ, শিল্প, বাণিজ্য, আমদানি-রফতানি ব্যবসায়ে ঋণ ও অগ্রিম মঞ্জুরি, অর্থ বিনিয়োগের নীতিমালা প্রণয়নসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রস্তাব অনুমোদন করা হয়। বিজ্ঞপ্তি।

পাঠকের মন্তব্য