বৃষ্টিতে চট্টগ্রাম বন্দরে কার্যক্রম ব্যাহত
২৮ জুলাই, ২০১২ ২:৪১ অপরাহ্ণ

চট্টগ্রাম নগরীসহ আশপাশের এলাকায় শনিবার ভোর থেকে টানা বৃষ্টিপাত শুরু হয়েছে। এতে চট্টগ্রাম বন্দরে খাদ্যশস্যসহ সাধারণ (খোলা) পণ্য উঠানামা এবং বোঝাইয়ের কাজ কার্যত বন্ধ হয়ে গেছে। তবে বন্দরের জেটিতে কনটেইনার ওঠানামা ও ডেলিভারি পুরোপুরি স্বাভাবিক রয়েছে।

চট্টগ্রাম বন্দরের সচিব সৈয়দ মো. ফরহাদ উদ্দিন বলেছেন, “বৃষ্টিতে জাহাজ থেকে খোলা পণ্য খালাস সাময়িকভাবে বন্ধ হয়ে গেছে। বিশ্বের সব বন্দরেই বৃষ্টি এভাবে সংকট সৃষ্টি করে।”

তবে কনটেইনার খালাসে কোনো সমস্যা নেই বলে জানিয়ে সচিব বলেন, “বৃষ্টি শেষ হলে দ্রুত পণ্য খালাস করা হবে।”

বন্দর সূত্রে জানা গেছে, জেটিতে এ মুহূর্তে জাহাজ আছে ১১টি। এর মধ্যে খাদ্যশস্যবোঝাই একটি সহ সাধারণ পণ্যবোঝাই পাঁচটি জাহাজে পণ্য উঠানামার কাজ বৃষ্টির কারণে বন্ধ আছে।

বন্দরের বহির্নোঙ্গরে খালাসের উপযোগী ৪০টি এবং রিভারমুরিং জেটিতে ১০টি জাহাজ আছে। এর মধ্যে রিভারমুরিং ও বহির্নোঙ্গরের কয়েকটি ছাড়া বাকি সব জাহাজে খালাস বন্ধ আছে।

তবে চট্টগ্রাম বন্দরের জেটিতে ছয়টি কনটেইনারবাহী জাহাজে এখন কনটেইনার খালাস চলছে। গত রাত থেকে দুপুর ১২টা পর্যন্ত বন্দর থেকে আইসিডিতে কনটেইনার ডেলিভারি দেওয়া হয়েছে ৬৩টি।

নগরীর পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা আব্দুল হামিদ বলেন, “মৌসুমী বায়ূ সক্রিয় থাকায় শুক্রবার বিচ্ছিন্নভাবে বৃষ্টিপাতের পর শনিবার ভোর ৬টা থেকে টানা বৃষ্টিপাত শুরু হয়েছে। এ বৃষ্টি আরও কয়েকদিন চলবে।”

পাঠকের মন্তব্য