একশ’ টাকা প্রাইজবন্ডের ফলাফল ঘোষনা
২ আগস্ট, ২০১২ ৪:০৫ অপরাহ্ণ
-

ঢাকা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) সৌরেন্দ্র নাথ চক্রবর্তীর সভাপতিত্বে বিভাগীয় কমিশনার অফিসের সম্মেলন কক্ষে আজ মঙ্গলবার একশ’ টাকা মূল্যমান বাংলাদেশ প্রাইজবন্ডের ৬৮তম ড্র অনুষ্ঠিত হয়েছে।

একক সাধারণ পদ্ধতিতে (অর্থাৎ প্রত্যেক সিরিজের জন্য একই নম্বর) এই ড্র পরিচালিত হয় এবং বর্তমানে প্রচনলযোগ্য একশ’ টাকা মূল্যমানের ৩৬টি সিরিজ যথা- কক, কখ, কগ, কঘ, কঙ, কচ, কছ, কজ,কঝ, কঞ, কট, কঠ, কড়, কঢ, কথ, কদ, কন, কপ, কফ, কব, কম, কল, কশ, কষ, কস, কহ, খক, খগ, খঘ, খঙ, খচ, খছ, খজ, খঝ এবং খঞ এই ড্র-এর আওতাভুক্ত।

উপরোক্ত সিরিজসমুহের অন্তর্ভুক্ত ৪৬টি সাধারণ সংখ্যা পুরস্কারের যোগ্য বলে ঘোষিত হয় এবং নিম্নে বর্ণিত সংখ্যার বন্ডগুলো সাধারণভাবে প্রত্যেক সিরিজের ক্ষেত্রে পুরস্কারের যোগ্য বলে বিবেচিত হয়। উদাহরণস্বরূপ বন্ডের যে সংখ্যা প্রথম পুরস্কারের জন্য ঘোষিত হয়েছে উপরে উল্লেখিত প্রতিটি সিরিজের সেই সংখ্যার বন্ড প্রথম পুরস্কারের যোগ্য বলে বিবেচিত হবে।

অনুরূপভাবে দ্বিতীয়, তৃতীয় ও পঞ্চম পুরস্কারের জন্য ঘোষিত সংখ্যাও তাদের মান অনুযায়ী প্রতিটি সিরিজের ক্ষেত্রে পুরস্কার পাওয়ার যোগ্য। প্রসঙ্গত উল্লেখ্য যে, আয়কর অধ্যাদেশ-১৯৮৪-এর ৫৫ ধারার নির্দেশনা অনুযায়ী ১ জুলাই, ১৯৯৯ থেকে প্রাইজবন্ড পুরস্কারের অর্থ থেকে ২০ শতাংশ হারে উৎসে কর কর্তন করার বিধার রয়েছে।একশ’ টাকা মূল্যমান বাংলাদেশ প্রাইজবন্ডসমূহের বিভিন্ন পুরস্কারের বিস্তারিত বিবরণ নিচে প্রদান করা হলো।

৩৬টি- ৬ লাখ টাকা মানের পুরস্কার, প্রতি সিরিজের জন্য একটি। ৩৬টি- ৩ লাখ ২৫ হাজার টাকা মানের পুরস্কার, প্রতি সিরিজের জন্য একটি। ৭২টি- ১ লাখ টাকা মানের পুরস্কার, প্রতি সিরিজের জন্য একটি। ৭২টি- ৫০ হাজার টাকা মানের পুরস্কার, প্রতি সিরিজের জন্য দুইটি। ১,৪৪০টি- ১০ হাজার টাকা মানের পুরস্কার, প্রতি সিরিজের জন্য চল্লিশটি। সর্বমোট ১ হাজার ৬৫৬টি পুরস্কার প্রতি সিরিজের জন্য ৪৬টি।এ ড্রতে ০০০০০০১ থেকে ১০০০০০০ ক্রম সংখ্যার অন্তর্র্ভুক্ত থেকে নিম্নলিখিত ৪৬টি সংখ্যা পুরস্কারের জন্য ঘোষিত হয়েছে।প্রথম পুরস্কার ৬ লাখ টাকা নম্বর ০৯৩২৫৫৭, দ্বিতীয় পুরস্কার ৩ লাখ ২৫ হাজার টাকা নম্বর ০২০৯৩৬২, তৃতীয় পুরস্কার প্রতিটি এক লাখ টাকা মোট ২টি পুরস্কার নম্বর ০২৯৪৬৬৭ ও ০৭৫১১০০, চতুর্থ পুরস্কার প্রতিটি ৫০ হাজার টাকার মোট ২টি পুরস্কার নম্বর - ০৪৮৫২৫১ ও ০৮০২২০৭,

পঞ্চম পুরস্কার প্রতিটি ১০ হাজার টাকার মোট ৪০টি পুরস্কার নম্বরগুলো হলো- ০০৩৮০২৭, ০২৮২৭৬৩, ০৪৬৮৬২৬, ০৬৩৮৪৭৭, ০৮৪৬৫৪৮, ০০৬০৮৮৭, ০৩২৯২০৭, ০৫০৫০৯৩, ০৬৭৬১৩৮, ০৮৫৩৯৬১, ০০৭০৬৬০, ০৩৩৮৫৬০, ০৫১২৯৩৯, ০৭০১৯১৭, ০৮৯৫২৭২, ০০৮০৪১৬, ০৩৫৮৮৭৫, ০৫২৫৩০৭, ০৭৬৩৫০৬, ০৮৯৯৩৮৬, ০০৮৩৫৮২, ০৩৬৩১৩৪, ০৫৩৩৪৪২, ০৭৮৩১৫৭, ০৯৩০৪৫০, ০১৬১৪৬৬, ০৩৮৯৪৭৯, ০৫৭৩১৭২, ০৭৮৪২৬৭, ০৯৩৭৪৪৮, ০১৬৯৬২১, ০৪০২৫১৪, ০৬১১৭৬১, ০৮১২৫৭০, ০৯৪৯৬৩২, ০১৮৭৬৯০, ০৪২২৯৫৮, ০৬১৮৬২১, ০৮৩৭২৪০ ও ০৯৬৬০৫৮।

পাঠকের মন্তব্য