ঈদের কেনাকাটা অনলাইনে
৭ আগস্ট, ২০১২ ৫:৫৬ অপরাহ্ণবাদল খান
-

ঈদের আনন্দকে আরও রঙিন করে দেয় নতুন পোশাকসহ ঈদের আকর্ষণীয় অন্যান্য উপকরণ। ঈদের এই সময় পোশাকসহ পছন্দের জিনিস কেনার জন্য ঝক্কি-ঝামেলার শেষ নেই। মার্কেটে মার্কেটে ঘুরে নিজের পছন্দের পোশাকটি জোগাড় করতে যানজটের ঝামেলাসহ বিভিন্নমুখী সমস্যা আপনার নিত্যসঙ্গী। তাই ঈদের কেনাকাটা নিয়ে দুঃস্বপ্ন দেখা দেওয়া অস্বাভাবিক কিছু নয়। অথচ ডিজিটাল এই যুগে প্রিয়জনের জন্য ঈদের কেনাকাটা করতে পারেন অনলাইনেও।


অনলাইনে ঈদের কেনাকাটা করে ঈদের আনন্দকে বহুগুণে বাড়িয়ে দিতে পারেন। বর্তমানে বাংলাদেশেও চালু হয়েছে অনলাইন দোকান বা কেনাকাটার ওয়েবসাইট।  যেগুলোতে অনেক ধরনের পণ্য পাওয়া যায়। আর ঈদ বাজারের হাওয়া লেগেছে অনলাইন দোকানগুলোতেও।


ঈদের এই সময় অনলাইন কেনাকাটা জনপ্রিয় হয়ে উঠছে সব শ্রেণীর মানুষের কাছে। খুব সহজে প্রয়োজনীয় কেনাকাটা সারা যাবে অনলাইনে, যদি সঙ্গে থাকে কম্পিউটার আর ইন্টারনেট সংযোগ।


শুধু আন্তর্জাতিক ক্রেডিট কার্ড দিয়ে কেনাকাটা করা যেত ইন্টারনেটে। বর্তমানে বাংলাদেশ ব্যাংক অনলাইনে কেনাকাটার অনুমতি দিচ্ছে। বিভিন্ন ব্যাংক অনলাইনের মাধ্যমে কেনাকাটার সুবিধা দিচ্ছে। ডাচ্-বাংলা ব্যাংক প্রথম এই সুবিধা চালু করে। পরবর্তী সময়ে পূর্ণাঙ্গরূপে এই সুবিধা দিচ্ছে ব্র্যাক ব্যাংকসহ বেশ কিছু ব্যাংক।


ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশে অনলাইন বাণিজ্য-বিপ্লবের সূচনা হয়েছে, এর মাধ্যমে এ দেশের অনলাইন ব্যবসায় নিত্যনতুন পণ্যসেবা উদ্ভাবনের মাধ্যমে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে সক্ষম হবে। এই সেবা ভোক্তাদের যেকোনো ধরনের পণ্য ক্রয়ের ক্ষেত্রে যেমন সময় ও অর্থ বাঁচিয়ে দেবে, তেমনি ঝক্কি-ঝামেলাও কমাবে বলে আশা করা যায়।
বাংলাদেশে অনলাইনে কেনাকাটার জন্য গেটওয়ে প্রদানকারী প্রতিষ্ঠান এসএসএল কমার্স। এ পর্যন্ত তারা ৩০টিরও বেশি ওয়েবসাইটকে অনলাইনে কেনাকাটা করার প্রযুক্তিগত সুবিধা দিয়েছে।


অনলাইনে কেনাকাটার সেবা প্রদান করছে বাংলাদেশ ব্র্যান্ড ও আমার দেশ ই-শপ। শুরুর পর থেকে আশাব্যঞ্জক সাড়া পেয়েছে সাইট দুটি। একই সঙ্গে দেশে ও বিদেশে যাত্রা শুরু করার প্রথম দিনই বিদেশের চেয়ে দেশে বেশি অর্ডার পেয়েছে সাইট দুটি। ঈদের সময় এই সাইটগুলোর অনলাইনে বিক্রি আরও বৃদ্ধি পেয়েছে।


ঈদের সময় অনলাইনে কেনাকাটা পণ্যটি করা যায় ‘এখনই ডটকমে’ (www.akhoni.com)। এ ঈদ উপলক্ষে এখনই ডটকমে বিভিন্ন পণ্য পাওয়া যাচ্ছে আগের মূল্যের চেয়ে ২০ শতাংশ কম দামে। অনলাইনে বেচাকেনার এই সাইটটির মাধ্যমে ছবি দেখে অর্ডার করা যাবে। এক দিনেই বাসায় পৌঁছে যাবে। শাড়ি, সালোয়ার-কামিজ, শার্ট-প্যান্ট, ফতুয়া, পাঞ্জাবিসহ সব ধরনের ঈদ কেনাকাটা করার সুযোগ আছে। শোরুমের চেয়েও কম দামে পণ্য সরবরাহ করছে সাইটটি। এর ফলে ক্রেতারাও আকৃষ্ট হচ্ছে অনলাইনে। এবার কিছু ওয়েবসাইট পূর্ণোদ্যমে কাজ শুরু করেছে বলে অনলাইন বিকিকিনিতে নতুন মাত্রা যুক্ত হয়েছে। এখনই ডটকমের নিজস্ব কোনো পণ্য নেই। তারা বিভিন্ন ব্র্যান্ডের পণ্য অনলাইনে বিক্রি করে থাকে।


আজকের ডিল ডটকমের (ajkerdeal.com) মাধ্যমে আপনি পছন্দের ঈদের পোশাকটি কিনতে পারবেন। অনলাইন জব পোর্টাল বিডিজবস ডটকমের একটি অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে বাজারে আসে আজকের ডিল ডটকম। গত বছরে বাজারে আসা এই সাইটটি ইতোমধ্যে সবার নজর কেড়েছে। এর দায়িত্বে থাকা বিডিজবসের প্রধান নির্বাহী ফাহিম মাশরুর বলেন, ঈদের সময় এই অনলাইন কেনাকাটার সাইটটি আপনার পছন্দের পণ্য পৌঁছে দেবে। সাইটটিতে নিজস্ব কোনো পণ্য বিক্রি করা হয় না। নির্দিষ্ট কিছু ব্র্যান্ডের পণ্য আমরা বাজারমূল্যের চেয়েও কম দামে ক্রেতাদের সরবরাহ করে থাকি।


অনলাইনে কেনাকাটার জন্য আরেকটি জনপ্রিয় সাইট বাংলাদেশ ব্র্যান্ডস ডটকম (bangladeshbrands.com)। সাইটটিতে দেশের শীর্ষস্থানীয় সব ব্র্যান্ডের পণ্যই পাওয়া যাচ্ছে। ঈদ উপলক্ষে একেবারে নতুন করে সাজানো হয়েছে সাইটটির হোমপেইজ, আপলোড করা হয়েছে নতুন নতুন পণ্যের ছবি। সাইটটিতে অহং, একসটেসি, লেভেন্ডার, বিবিয়ানা, স্মার্টেক্স, রঙ, প্রবর্তনা এবং মেনজ ক্লাবসহ বেশ কিছু শীর্ষ ব্র্যান্ডের পোশাক পাওয়া যাচ্ছে। শোরুমের মূল্যেই অনলাইনে সাইটটি থেকে কেনাকাটা করা যায় বলে জানালেন সংশ্লিষ্টরা।


এই প্রতিষ্ঠান ছাড়াও ঈদের কেনাকাটার জন্য রয়েছে আমাদের ই-শপ, সূর্যমুখী, একুশে, কেনাকাটা, সিটিশপ, বেস্টওয়ে বাজারসহ বিভিন্ন সাইট। এখানে পাওয়া যাবে ঈদের সকল উপকরণসহ আধুনিক জীবনধারা থেকে শুরু করে কাঁঁচাবাজার ও ঘর-গৃহস্থালির সব সামগ্রী। শুধু আপনি অর্ডার দেওয়া মাত্র যত দ্রুত সম্ভব সবকিছু পৌঁঁছে দেওয়া হবে আপনার দোরগোড়ায়। এসবের পাশাপাশি রয়েছে বইপত্র, বাচ্চাদের অনলাইন স্কুল, বিমানের টিকেটসহ প্রয়োজনীয় সেবা কেনার সুবিধা।
বাংলাদেশ থেকে অনলাইনে কেনাকাটা করার জন্য এখন বেশ কয়েকটি ই-কমার্স সাইট রয়েছে।

www.nowrins.com, http://deshigreetings.com, www.giftdunia.com, www.hutbazar.com, www.giftzhaat.com, www.amardesheshop.com, www.onlineshopdiamondworldltd.com  এবং www.ekushey.com.bd সাইটগুলো থেকে অনলাইনে কেনাকাটা করা যাবে। ঈদ উপলক্ষে অধিকাংশ সাইটেই নতুন পণ্যের পসরা সাজানো হয়েছে।


ফেইসবুকে ঈদের কেনাকাটা ফেইসবুকে ঈদের সময় কেনাকাটা করা যাচ্ছে। ফেইসবুকে বেশ কিছু গ্রুপের মাধ্যমে চলছে জমজমাট বিকিকিনি। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা নিজেদের পণ্য সরাসরি ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়ার জন্য এখন সামাজিক যোগাযোগের সবচেয়ে বড় এ প্লাটফর্মটি ব্যবহার করছেন।


http://bit.ly/RuNaLs ঠিকানায় পাওয়া যাবে রুনালস ফ্যাসিনেটিং ফ্যাশন জোনের নানা ফ্যাশন পণ্য।

www.facebook.com/GravityEW ঠিকানায় পাওয়া যাবে গ্রাভিটি এথনিকের পণ্য, ক্লোভার ফ্যাশন ইরার পণ্য পাওয়া যাবে www.facebook.com/ CloverFashionEra ঠিকানার পেইজটিতে, http://bit.ly/Rayography ঠিকানায় মিলবে রায়োগ্রাফির পণ্য আর প্যান্ডোরা ওয়ারড্রবের পণ্য পাওয়া যাবে www.facebook.com/groups/431430623533706 ঠিকানা থেকে।

পাঠকের মন্তব্য