ঊর্ধ্বমুখী সূচকেই লেনদেন শুরু হয়েছে শেয়ারবাজারে
১৩ আগস্ট, ২০১২ ১২:২৮ অপরাহ্ণ
-

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও লেনদেনের শুরুতে মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।

বেলা সোয়া ১১টায় ডিএসইতে ৭১টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে ১৪ পয়েন্ট। লেনদেন হয়েছে মোট ২৪ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইর সাধারণ সূচক বাড়ে ৯৪ পয়েন্ট এবং লেনদেন হয় ৩৭৭ কোটি টাকা।

সোমবার লেনদেনের প্রথম ৫ মিনিটে অর্থাৎ বেলা ১১টা ৫ মিনিটে ডিএসইর সাধারণ সূচক ১০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ২৪৭ পয়েন্টে উঠে আসে। পরবর্তীতে বেলা ১১টা ১০ মিনিটে ডিএসইর সাধারণ সূচক ৯ পয়েন্ট বেড়ে স্থির হয় ৪ হাজার ২৪৫ পয়েন্টে।

বেলা সোয়া ১১টায় ডিএসইর সাধারণ সূচক ১৪ পয়েন্ট বেড়ে ৪ হাজার ২৫১ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, সোমবার বেলা সোয়া ১১টায় ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৭১টির, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির দাম।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় ওঠানামা করছে- মেঘনা পেট্রোলিয়াম, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, সামিট পাওয়ার, ওয়ান ব্যাংক, কেয়া কসমেটিকস, আরএন স্পিনিং, কেপিসিএল, ইউনিক হোটেল, তিতাস গ্যাস ও যমুনা অয়েল।

অন্যদিকে সোমবার বেলা ১১টা ১৫ মিনিটে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক ৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ১৯২ পয়েন্টে।

এ সময়ে সিএসইতে লেনদেন হয়েছে মোট ২ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

পাঠকের মন্তব্য