বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারী অ্যাঙ্গেলা মার্কেল
২৪ আগস্ট, ২০১২ ৯:৫৭ পূর্বাহ্ণ
-

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারী। তিনি টানা দ্বিতীয়বারের মতো যুক্তরাষ্ট্রের ফোর্বস ম্যাগাজিনের তালিকায় শীর্ষে রয়েছেন। এবারের তালিকায় প্রভাব বিস্তার করেছে রাজনীতিক, ব্যবসায়ী ও গণমাধ্যমের সঙ্গে জড়িত নারীরা। ফোর্বস প্রতি বছর এই তালিকা প্রকাশ করে থাকে।


তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। এর ঠিক পরের স্থানেই আছেন ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফ। আর ভারতের ন্যাশনাল কংগ্রেসের প্রধান সোনিয়া গান্ধী রয়েছেন তালিকার ৬ নম্বরে। নীতিনির্ধারণ, বিনোদন, প্রযুক্তি, অলাভজনক সংস্থাসহ অন্যান্য ক্ষেত্রে যেসব নারী গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন তাদের মধ্য থেকেই প্রভাবশালী শত নারীর তালিকা তৈরি করে থাকে ফোর্বস।

এ ক্ষেত্রে মানুষের ওপর তাদের প্রভাব, অর্থ নিয়ন্ত্রণ ও আয় এবং গণমাধ্যমে উপস্থিতির বিষয়টি বিবেচনা করা হয়ে থাকে। তালিকায় বিল ও মিলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ারম্যান মিলিন্ডা গেটস চতুর্থ ও নিউইয়র্ক টাইমসের নির্বাহী সম্পাদক জিল আব্রামসন পঞ্চম স্থানে রয়েছেন। আর যুক্তরাষ্ট্রের ফার্স্টলেডি মিশেল ওবামা রয়েছেন তালিকার সপ্তম স্থানে। এবারের তালিকায় ২৮টি দেশের নারীরা স্থান পেয়েছেন। তাদের গড় বয়স ৫৫ বছর। রয়টার্স।

পাঠকের মন্তব্য