অ্যাপলের জিত স্যামসাংয়ের হার
২৬ আগস্ট, ২০১২ ২:৫৪ অপরাহ্ণ
-

প্যাটেন্ট আইন লঙ্ঘন করে অ্যাপল আইফোনের বৈশিষ্ট্য নকল করা আলোড়ন সৃষ্টিকারী মামলায় জিতেছে অ্যাপল। অপরদিকে মামলায় হেরে ১০৫ কোটি ডলার ক্ষতিপূরণ দিতে হচ্ছে স্যামসাংকে। যুক্তরাষ্ট্রের একটি আদালত শুক্রবার এই আদেশ দিয়েছেন। অ্যাপল ক্ষতিপূরণ হিসেবে ২৫০ কোটি ডলার দাবি করলেও তাদের সব যুক্তি আদালত গ্রহণ করেননি। ফলে আদেশ হয়েছে ১০৫ কোটি ডলার ক্ষতিপূরণ দেওয়ার।


মামলার রায়ে বলা হয়, আইফোন ও আইপ্যাডের যে সফটওয়্যারের প্যাটেন্ট যুক্তরাষ্ট্রের কোম্পানি অ্যাপল নিয়েছে, কোরিয়ান কোম্পানি স্যামসাং এর বেশ কিছু বৈশিষ্ট্য নকল করেছে। রায়ের ফলে অ্যাপল যুক্তরাষ্ট্রের বাজারে স্যামসাংয়ের কিছু পণ্য আমদানি নিষিদ্ধের আবেদন জানাতে পারে। আদালতের এই রায়ের বিরুদ্ধে আপিলের সিদ্ধান্ত নিয়েছে স্যামসাং।
অ্যাপল অনেক দিন ধরেই বলে আসছে তাদের আইফোন নকল করে বাজারে স্মার্টফোন এনেছে স্যামসাং। তবে মজার ব্যাপার হল অ্যাপলের আপত্তির মুখে গত শুক্রবারই দক্ষিণ কোরিয়ার একটি আদালত স্যামসাংয়ের পক্ষে রায় দিয়ে বলেছেন, কোরিয়ান কোম্পানিটি প্যাটেন্ট বা মেধাস্বত্ব আইন লঙ্ঘন করেনি। তবে একই দিন বিপরীত রায় দিয়ে ক্যালিফোর্নিয়ার আদালত বলেন, স্যামসাং মেধাস্বত্ব আইন লঙ্ঘন করেছে।


এদিকে যুক্তরাষ্ট্রের আদালতের দেওয়া আদেশে সন্তোষ প্রকাশ করেছে অ্যাপল। তবে স্যামসাং বলেছে, এটা যুক্তরাষ্ট্রের ভোক্তাদের জন্য দুঃসংবাদ বয়ে আনবে। তথ্যপ্রযুক্তি পণ্যের ক্ষেত্রে তাদের পছন্দ সীমাবদ্ধ হয়ে পড়বে, আর দাম দিতে হবে বেশি।

পাঠকের মন্তব্য