মেডিকেলে ভর্তিচ্ছুদের কালো কাপড় বেধে অবস্থান ধর্মঘট পালন
২৯ আগস্ট, ২০১২ ১:৩৬ অপরাহ্ণ
-

জিপিএ’র ভিত্তিতে মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তির সিদ্ধান্ত বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা মুখে কালো কাপড় বেধে অবস্থান ধর্মঘট পালন করেছে। পরীক্ষা পদ্ধতি পুনর্বহালের দাবিতে বুধবার সকাল ১০টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র সংলগ্ন রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নেয় মেডিকেল ভর্তিচ্ছু এই শিক্ষার্থীরা। বেলা ১টা পর্যন্ত সেখানে অবস্থান করে তারা।

এছাড়া মঙ্গলবার চট্টগ্রামে মেডিকেলে ভর্তিচ্ছুদের কর্মসূচিতে বাধা এবং আট জনকে গ্রেপ্তারের প্রতিবাদ জানিয়েছে আন্দোলনকারীরা। অবিলম্বে ওই আটজনকে মুক্তি দেওয়ারও দাবি করেন তারা।

অবিলম্বে জিপিএ’র ভিত্তিতে মেডিকেলে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত বাতিল করে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে শনিবার ফের কর্মসূচি পালন করবে তারা। সেদিন বিকাল সাড়ে ৩টায় রাজু ভাস্কর্যের সামনেই অবস্থান ধর্মঘটের ডাক দিয়েছে এই শিক্ষার্থীরা।

এতদিন মেডিকেল ও ডেন্টালে ভর্তিতে পরীক্ষা হলেও স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক চলতি মাসে জানান, এবার থেকে আর ভর্তি পরীক্ষা নেওয়া হবে না, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জিপিএ’র ভিত্তিতেই এমবিবিএস ও বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হবে।

সরকারের এ সিদ্ধান্তের পরপরই আন্দোলন শুরু করে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। ‘মেডিকেল ভর্তিচ্ছু শিক্ষার্থী মঞ্চ’ ব্যানারে কর্মসূচি চালাচ্ছে তারা। এ দাবিতে সোমবার প্রধানমন্ত্রীকেও স্মারকলিপি দিয়েছে আন্দোলনকারীরা।

পাঠকের মন্তব্য