রাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু আগামীকাল
৩১ আগস্ট, ২০১২ ২:২১ অপরাহ্ণ
-

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১২-২০১৩ শিাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষার আবেদন আগামী ১ সেপ্টেম্বর শনিবার রাত ১২টা ১ মিনিট থেকে শুরু হবে। চলবে ১৭ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। ভর্তি পরীক্ষা ৬ অক্টোবর শুরু হয়ে চলবে ৯ অক্টোবর পর্যন্ত। মোবাইল ফোন অপারেটর টেলিটক-এ এসএমএস’র মাধ্যমে ভর্তির জন্য আবেদন করতে হবে।


ভর্তি পরীক্ষায় আবেদনকারী শিার্থীকে বিজ্ঞান শাখা হতে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মোট জিপিএ ৮.৫০, মানবিকে ৭.০০ এবং বাণিজ্যে ৮.০০ পেয়ে উত্তীর্ন হতে হবে।


জিসিই অ লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং এ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ন হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপে বি গ্রেড এবং ৩টি বিষয়ে সি গ্রেড প্রাপ্ত হতে হবে। অ লেভেল এবং এ লেভেল পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের প্রশ্ন ইংরেজীতে হবে।


ইউনিট ভিত্তিক মূল্য তালিকাঃ
সার্ভিস চার্জসহ এ১ (বাংলা)-২২০ টাকা, এ২ (ইংরেজী)-২২০ টাকা, এ৩ (দর্শন, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি)-৩৩০ টাকা, এ৪ (আরবী, ইসলামিক স্টাডিজ)-২৭৫ টাকা এ৫ (ভাষা )-২২০ টাকা, এ৬ (চারুকলা)-২২০টাকা এবং এ৭ (নাট্যকলা ও সংগীত)-২২০ টাকা।
বি (আইন ও বিচার)-২২০টাকা।


সি১ (রসায়ন, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান, ফার্মেসী)-৩৩০ টাকা এবং সি২ (গণিত, পদার্থবিজ্ঞান, পরিসংখ্যান, পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ফলিত গণিত)-৪৪০ টাকা।
ডি (হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা, ব্যবস্থাপনা, মার্কেটিং, ফাইন্যান্স ও ব্যাংকিং)-৩৮৫ টাকা।
ই (অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজকর্ম, সমাজবিজ্ঞান, গণযোগাযোগ ও সাংবাদিকতা, লোক প্রশাসন ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট, নৃ-বিজ্ঞান, ফোকলোর)-৬৬০ টাকা।
এফ১ (ভূগোল ও পরিবেশবিদ্যা, মনোবিজ্ঞান)-২৭৫ টাকা এবং এফ২ (উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিদ্যা, ভূ-তত্ত্ব্ব ও খনিবিদ্যা)-৩৩০ টাকা।
জি (জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি, ফিশারীজ, এগ্রোনমী এন্ড এগ্রিকালচারাল এঙ্টেনশন, এনিমেল হাজবেন্ড্রী এন্ড ভেটেরিনারী সায়েন্স, ক্রপ সায়েন্স এন্ড টেকনোলজি)- ৪৪০ টাকা।
এইচ (এপ−াইড ফিজিঙ্ এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, এপস্নাইড কেমিস্ট্রি এন্ড কেমিকেল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়ালস সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং)-৪৪০ টাকা।


আবেদনের নিয়মঃ
আবেদনকারীকে টেলিটক মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে প্রথমে ইংরেজিতে বড় হাতের অরে আর ইউ (জট) লিখে স্পেস দিয়ে এইচএসসি পরীক্ষার বোর্ডের প্রথম তিন অর (বড় হাতের) লিখতে হবে। এরপর স্পেস দিয়ে এইচএসসি পরীক্ষার রোল নম্বর, এরপর স্পেস দিয়ে এইচএসসি পরীক্ষার পাশের সাল লিখতে হবে। এরপর স্পেস দিয়ে এসএসসি পরীক্ষার বোর্ডের প্রথম তিন অর, স্পেস দিয়ে এসএসসি পরীক্ষার রোল নম্বর, এরপর স্পেস দিয়ে এসএসসি পরীক্ষার পাশের সাল, এরপর ইউনিটের নাম লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।


উদাহরণ- জট(ংঢ়ধপব)জঅঔ(ংঢ়ধপব)১২৩৪৫৬(ংঢ়ধপব)২০১২(ংঢ়ধপব)জঅঔ(ংঢ়ধপব)৭৮৯২৩৪(ংঢ়ধপব)২০১০(ংঢ়ধপব)অ১
এরপর আবেদনকারীকে ফিরতি এসএমএসের মাধ্যমে একটি পিন কোড দেওয়া হবে। পিন কোড পাওয়ার পর মেসেজ অপশনে গিয়ে আবার আরইউ (জট) লিখে স্পেস দিয়ে ইয়েস লিখে স্পেস দিয়ে ওই পিন কোড লিখে আবার ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএস-এ পরীক্ষার্থীকে তার রোল নম্বর জানিয়ে দেওয়া হবে। এ সময় মোবাইলে পর্যাপ্ত ব্যালেন্স থাকতে হবে।


ভর্তি সংক্রান্ত সহায়তার জন্য ০১৫৫৫ ৫৫৫০১৭, ০১৫৫৫ ৫৫৫০১৮ এবং ০১৫৫৫ ৫৫৫০১৯ নম্বরে বিশ্ববিদ্যালয়ের তিন জন শিকের সাথে যোগাযোগ করা যাবে।
এছাড়াও ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট িি.িৎঁ.ধপ.নফ থেকে জানা যাবে।

পাঠকের মন্তব্য