জাতিসংঘ সাধারণ পরিষদে প্রেসিডেন্ট ওবামার ভাষণ
২৬ সেপ্টেম্বর, ২০১২ ৩:৩২ পূর্বাহ্ণvoa
President Barack Obama addresses the 67th session of the United Nations General Assembly at U.N. headquarters, Tuesday, Sept. 25, 2012. (AP Photo/Mary Altaffer)-

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা সহিংসতা ও উগ্রবাদের বিরূদ্ধে আরো বলিষ্ঠ কণ্ঠে সোচ্চার হবার জন্যে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন – বলেছেন , কেবলমাত্র সহিষ্নূতা ও মুক্তি স্বাধীনতার উন্মেষ সাধনের মধ্যে দিয়েই এ বিশ্ব উন্নয়নের পথ ধরে এগিয়ে চলতে পারে ।


জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৭ তম অধিবেশনে বক্তৃতা কালে প্রেসিডেন্ট ওবামা আজ মঙ্গলবার বলেন – সহিংসতার আশ্রয় না নিয়েও এ্যামেরিকার প্রতি বা পশ্চিমের ব্যাপারে ঘৃণা পোষন করে যারা তাদেরকে পাশে ঠেলে প্রান্তদেশে হঠিয়ে দেবার সময় এখন এসে গিয়েছে । (এ্যাক্ট) –যুক্তরাষ্ট্রে তৈরি একটি মূসলিম বিদ্বেষি চলচ্চিত্র নিয়ে বিগত সপ্তাহগুলোয় যে সহিংসতার উদ্ভব ঘটে ভাষনের বেশির ভাগ অংশ জুড়েই ছিলো তার আলোচনা । মি:ওবামা ঐ ভিডিও চিত্রকে অশালীন ও ন্যাক্কারজনক অভিহিত করে উল্লেখ করেও বলেন – কিন্তু তাও নিরিহ নির্দোষের রক্তক্ষরনকে যুক্তিযুক্ত করতে পারেনা – লিবিয়ায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ক্রীস স্টিভেন্সের প্রাণ বিনাশকে যুক্তি গ্রাহ্য প্রমানিত করতে পারেনা তা । হত্যাকারিদের খুঁজে বের করে বিচারের কাঠগড়ায় নিয়ে হাজির করা হবে বলে প্রত্যয় ব্যক্ত করেন তিনি ।


সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের উদ্দেশেও কঠোর শব্দ প্রয়োগ করে তাঁর সরকারকে এমনি এক সরকার রূপে চিহ্নিত করেন তিনি যে সরকার কিনা বাচ্চাদের নির্যাতন-নিপিড়ন করে – আবাসিক ভবন-অট্রালিকা নিশানা করে যারা রকট মারে যারা ।


ইরানকে পারমানবিক অস্ত্র হাসিল করা হতে নিবৃত্ত করতে যুক্তরাষ্ট্ যা প্রয়োজন তা করবে বলেও হূঁশিয়ারী উচ্চরন করেন প্রেসিডেন্ট ওবামা ।এ্যাক্ট- বলেন , এখনো সময় রয়েছে নিস্পত্তি আলোচনার , অবকাশ রয়েছে সংলাপের , তার ঐ পারমানবিক কর্মসূচি নিয়ে কথা বলতে তবে ,এ সময় আবহমান কাল ধরে অবারিত রইবে না ।

পাঠকের মন্তব্য