জাহিদ হাসানের জন্মদিন
৪ অক্টোবর, ২০১২ ১:২৪ পূর্বাহ্ণ
-

আজ ৪ অক্টোবর জনপ্রিয়  অভিনেতা জাহিদ হাসানের জন্মদিন। স্ত্রী মডেল ও নাট্যাভিনেত্রী সাদিয়া ইসলাম মৌ, মেয়ে পুষ্পিতা ও ছেলে পূর্ণকে নিয়ে একেবারেই ঘরোয়াভাবে জন্মদিন পালন করেন। তবে মুঠোফোনে সবার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন জাহিদ।

এবারের জন্মদিনও এর ব্যতিক্রম না হলেও তিনি সবসময় চেষ্টা করেন সমাজের গরীব দুঃখীদেরও পাশে দাঁড়ানো। তার মতে, আমরা প্রত্যেকেই যদি সমাজের অসহায় মানুষের পাশে দাঁড়াই তাহলে হয়তো মানুষের এতো কষ্ট থাকতো না। আর বন্ধু-আপনজনের তো শেষ নেই। তাই তিনি যাদের অনেক বিশ্বাস করেন এবং ভালবাসেন তাদের সঙ্গেও কিছুটা সময় কাটান।

সিরাজগঞ্জে নানার বাড়িতে এ দিনে সন্ধ্যার সময় আমার জন্ম। এমনই শুনেছি আমি বাবা আর মায়ের কাছে। জাহিদ হাসানের বাবা মরহুম ইলিয়াস উদ্দিন তালুকদার এবং মা হামিদা বেগম। পাঁচ ভাই তিনবোনের মধ্যে তিনিই সবার বড়।

নব্বইয়ের দশকের শুরুতে মঞ্চকে আলোকিত করে আবির্ভূত হন জাহিদ হাসান। নাট্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা সদস্য তিনি। ১৯৯১ সালে দলের হয়ে প্রথম `বিচ্ছু` নাটকে অভিনয় করেন। এ নাটক দিয়েই ঢাকার মঞ্চে তার নাম আলোচিত হয়। এর আগে দীর্ঘদিন সিরাজগঞ্জ তরুণ সম্প্রদায়ে কাজ করতেন।

টিভি নাটকে অভিষেকের আগে বড় পর্দায় তার অভিষেক ঘটে। তার অভিনীত প্রথম চলচ্চিত্র বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কার যৌথ প্রযোজনার ছবি ‘বলবান’।

জাহিদ হাসান অভিনীত প্রথম টিভি নাটক আলিমুজ্জামান প্রযোজিত ‘জীবন যেমন’। এটি ১৯৯০ সালে বিটিভিতে প্রচারিত হয়েছিলো। সেই থেকে এখন পর্যন্ত ধারাবাহিক এবং খন্ড নাটক মিলিয়ে তিনি হাজারেরও বেশি নাটকে অভিনয় করেছেন।

তার জন্য শুভ কামনা রইল। তিনি আরো নিত্যনতুন চরিত্রে অভিনয় নিয়ে আজীবন টিভি পর্দায় থাকুক এ প্রত্যাশাই রইল।

পাঠকের মন্তব্য