আমেরিকার বেকারত্বের হার সম্পর্কিত নতুন রিপোর্র্টঃ ওবামা-রম্নির মন্তব্য
৬ অক্টোবর, ২০১২ ৮:৪৪ পূর্বাহ্ণvoa
AP photo:-

যুক্তরাষ্ট্রের নির্বাচন প্রচার অভিযানের প্রধান আলচ্য বিষয় হচ্ছে যুক্তরাষ্ট্রের বেকারত্বের হার।  তবে রিপাবলিকান দলের প্রার্থী মিট রম্নি বেকারত্বের হার সম্পর্কিত  সাম্প্রতিক রিপোর্টের ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছেন না।    
 
শুক্রবার সরকারি একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে সেখানে দেখা যাচ্ছে সেপ্টেম্বর মাসে বেকারত্বের হার ছিল ৭ দশমিক ৮ শতাংশ। গত চুয়াল্লিশ মাসে এই প্রথম এই হার ৮ শতাংশ থেকে কমেছে।  
 
এই সংখ্যা প্রকাশের পরপরই মিঃ রম্নি মন্তব্য করেন, “দেখেশুনে মনে হচ্ছে এটা প্রকৃত সংখ্যা নয়”। তার এক প্রচার অভিযানে তিনি বলেছেন প্রকৃত বেকারত্বের হার সম্ভাবত ১১শতাংশ।
 
ওদিকে প্রেসিডেন্ট এই রিপোর্ট সম্প্রকে কোন মন্তব্য করেননি। তবে শুক্রবার  ভার্জেনিয়া এবং ওহাইয়তে  নির্বাচণী প্রচারে রম্নিকে আক্রমণ করে বলেন রম্নি গতবছর যে বৃত্তশালীদের পাঁচ লক্ষ কোটি ডলার কর ছার দেবার কথা বলে ছিলেন আর এখন তিনিই এ সম্পর্কে যেন কিছুই জানেন না।
 
ওদিকে সাম্প্রতিক এক সমিক্ষায় দেখা যাচ্ছে এশীয় বংশদ্ভুত প্রায় এক তৃতীয়াংশ আমেরিকান ভোটার যুক্তরাষ্ট্রের আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে ক্ষমতাসীন  প্রেসিডেন্ট বারাক ওবামা এবং রিপাবকিকান দলের প্রার্থী মিট রম্নির মধ্যে কাকে ভোট দেবেন তা এখনো সিদ্ধান্ত নেয়নি।  রাষ্ট্রপতি নির্বাচনের আর মাত্র ৫ সপ্তাহেরও কম সময় বাকী রয়েছে।

দি ন্যাশনাল এশিয়ান আমেরিকান সার্ভে গত সপ্তাহে একটি রিপোর্ট প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে ৪৩ শতাংশ এশিয়ান আমেরিকান ওবামাকে এবং ২৪ শতাংশ রম্নিকে সমর্থন করছে।  আর ৩২ শতাংশ কাকে এখন সিদ্ধান্ত নেয় নি।

পাঠকের মন্তব্য