যারা এটা ঘটিয়েছে, তাদের ছাড়ব না: প্রধানমন্ত্রী
৬ অক্টোবর, ২০১২ ২:১৬ অপরাহ্ণ
-

শনিবার বাংলাদেশের বৌদ্ধ সমাজ সুরক্ষা কমিটির একটি প্রতিনিধি দল গণভবনে দেখা করতে গেলে প্রধানমন্ত্রী তাদের আশ্বস্ত করে বলেন, কক্সবাজারের রামুসহ চট্টগ্রামের পটিয়ায় হামলায় জড়িতদের কোনো ধরনের ছাড় দেয়া হবে না। পাশাপাশি সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় সব ধর্মের মানুষকে সতর্ক থাকার আহ্বানও জানান।

ফেইসবুকে কোরআন অবমাননার অভিযোগে গত ২৯ সেপ্টেম্বর রাতে কক্সবাজারের রামুতে বৌদ্ধ মন্দির ও ঘরবাড়িতে হামলা, অগ্নিসংযোগ ও ভাংচুর চালায় ধর্মীয় উগ্রপন্থীরা। পরদিন চট্টগ্রামের পটিয়া এবং কক্সবাজারের উখিয়া ও টেকনাফেও হামলার ঘটনা ঘটে।

ওই ঘটনায় নিজেদের তদন্তে পাওয়া তথ্য জানাতে শনিবার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন শুদ্ধানন্দ মহাথেরোর নেতৃত্বে বৌদ্ধ সমাজ সুরক্ষা কমিটির প্রতিনিধি দলটি।

হামলার পর কার্যকর পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রীর ত্বরিত নির্দেশে সন্তোষ প্রকাশ করেন বৌদ্ধ নেতারা।

বৌদ্ধ সমাজ সুরক্ষা কমিটির সদস্য সচিব অশোক বড়ুয়া প্রধানমন্ত্রীকে জানান, তাদের পাঁচ সদস্যের একটি দল ঘটনার তদন্ত করেছে, যার নেতৃত্বে ছিলেন সাবেক পুলিশ কর্মকর্তা টি আর বড়ুয়া।



পুলিশের বিরুদ্ধে দায়িত্বে অবহেলার অভিযোগ ওঠায় রামু থানার ওসিকে প্রত্যাহার করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে আড়াইশ জনকে।

হামলার জন্য দুঃখ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, “জড়িতদের গ্রেপ্তার করা, ব্যবস্থা নেয়া- এটা আমরা করবই, ব্যবস্থা নেবই। যারা তা ঘটিয়েছে, তাদের ছাড়ব না।”

হামলায় ক্ষতিগ্রস্ত উপাসনালয় পুনর্নির্মাণ করা হবে বলে প্রধানমন্ত্রী বৌদ্ধ সম্প্রদায়ের প্রতিনিধি দলকে প্রতিশ্রুতি দেন। পাশাপাশি ক্ষতিগ্রস্তদের সরকারিভাবে সহায়তার আশ্বাসও দেন তিনি।

পাঠকের মন্তব্য