টমেটো স্ট্রোকের ঝুঁকি ৫৫ শতাংশ কমিয়ে দেয়!
৯ অক্টোবর, ২০১২ ১:৩০ অপরাহ্ণ
-

সম্প্রতি ফিনল্যান্ডের গবেষকরা ‘নিউরোলজি’ সাময়িকীতে প্রকাশিত এক নিবন্ধে গবেষকরা জানিয়েছেন, তাঁরা এক হাজারের বেশি প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে নিয়ে গবেষণা করেন, যাদের উচ্চ রক্তচাপ এবং রক্তে অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান লাইকোপেন কম ছিল। গবেষকরা দেখেছেন যাঁরা নিয়মিত টমেটো খেয়েছেন তাঁদের স্ট্রোকের আশঙ্কা অন্যদের তুলনায় ৫৫ শতাংশ কমে গেছে। যাঁরা টমেটো খেতে ভালোবাসেন তাদের ক্ষেত্রে স্ট্রোক বা মস্তিষ্কে রক্তক্ষরণের ঝুঁকি কম থাকে।

টমেটো, তরমুজ পেঁপেতে লাইকোপেন নামের এই রাসায়নিক উপাদানটি পাওয়া যায়। তবে টমেটোতে সবচেয়ে বেশি পরিমাণে থাকে লাইকোপেন নামের এ অ্যান্টি-অক্সিডেন্টটি, যা শরীরের কোষগুলোকে সুরক্ষা দেয় এবং রোগ প্রতিরোধক হিসেবে কাজ করে। গবেষকরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছেন, টমেটোয় থাকা লাইকোপেন অন্যান্য অ্যান্টি-অক্সিডেন্টের তুলনায় প্রদাহ ও রক্ত জমে যাওয়ার মত বিষয়গুলোকে কার্যকরভাবে প্রতিরোধ করতে পারে।


যুক্তরাষ্ট্রের ডিউক স্ট্রোক সেন্টারের পরিচালক ল্যারি গোল্ডস্টেইন জানিয়েছেন, এ ধরনের গবেষণা উত্সাহব্যঞ্জক হলেও এর বেশকিছু সীমাবদ্ধতা রয়েছে। এ গবেষণায় মানুষের পুরো খাদ্যাভ্যাস নিয়ে বলা হয়নি। তবে এ গবেষণা সবজি ও ফল সহযোগে সুষম খাবারের গুরুত্বকে তুলে ধরেছে।


রক্তে কোলস্টেরলের মাত্রা কমায় এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এমন ধরনের সুষম খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন ল্যারি গোল্ডস্টেইন। তাঁর মতে, ফিনল্যান্ডের গবেষকদের গবেষণায় কম লবণ, বেশি পরিমাণে আঁশযুক্ত, কম চর্বি যুক্ত, ফল ও সবজি খাওয়ার বিষয়টি উঠে এসেছে। এ খাবারের অংশ হিসেবে যদি টমেটো বেছে নেওয়া হয় তবে সেটি যুক্তিসম্মত।

পাঠকের মন্তব্য