যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক উন্নয়নের আহ্বান কেরির
১৬ মে, ২০১১ ৫:০১ অপরাহ্ণref. voa
VOA - Wajid Hussain-

পাকিস্তানে যুক্তরাস্ট্রের সামরিক অভিযানে ওসামা বিন লাদেন নিহত হবার পর , দু দেশের মধ্যে সম্পর্কের যে অবনতি ঘটে , তারপর যুক্তরাষ্ট্রের সেনেটার জন কেরি এ দু’দেশের মধ্যকার সম্পর্ক উন্নত করার আহ্বান জানিয়েছেন।

দোসরা মে ‘র সেই অভিযানের পর কেরিই হচ্ছেন পাকিস্তান সফরকারী যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ কর্মকর্তা। তিনি বলেন যে এ দুটি দেশ সন্ত্রাসের বিরুদ্ধে কৌশলগত সহযোগী। যুক্তরাষ্ট্র সেনেটের বৈদেশিক সম্পর্ক সম্পর্কিত কমিটির চেয়ারম্যান জন কেরি আজ ইসলামাবাদে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি এবং প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির সঙ্গে বৈঠক করেছেন।  এর আগে গতকাল তিনি পাকিস্তানের সেনাবাহিনী প্রধানের সঙ্গে ও বৈঠক করেন।

গত সপ্তায় প্রধানমন্ত্রী গিলানি সতর্ক করে দেন যে ভবিষ্যতে যুক্তরাস্ট্রের তরফ থেকে এ জাতীয় যে কোন ধরণের একতরফা ব্যবস্থার গুরুতর পরিণতি হতে পারে। এ দিকে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানতে চাছেন যে আল ক্বায়দা নেতা অ্যাবটাবাদে কি ভাবে লুকিয়ে থাকলেন।

সোমবারের ঐ আলোচনার পর কেরি বলেন যে তিনি এবং  পাকিস্তানি নেতারা , যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক উন্নয়নের ব্যাপারে কতগুলো পদক্ষেপের ব্যাপারে একমত হয়েছেন। তিনি বলেন যে পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিন্টন শিগগিরই পাকিস্তান সফর করবেন । তবে ঐ সেনেটর আরো সতর্ক করে দেন যে কংগ্রেসের কোন কোন সদস্য এই সম্পর্ক ঠিক করা  যায় কী না সে নিয়েও প্রশ্ন তুলছেন।

পাঠকের মন্তব্য