পাট শিল্পকে বাঁচিয়ে রাখার স্বার্থে সরকারি অনুদান প্রয়োজন
১১ অক্টোবর, ২০১২ ১১:৪৩ অপরাহ্ণ
-

বৃহস্পতিবার সচিবালয়ে নতুন শ্রমমন্ত্রী মন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজুর সঙ্গে সাক্ষাতকালে বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশন (বিজেএমএ) ও বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশনের (বিজেএসএ) নেতারা  পাটের সোনালী দিন ফিরিয়ে আনার লক্ষ্যে সরকারি অনুদান চেয়েছেন বেসরকারি পাটকল মালিকরা।

তারা বলেন, পাট শিল্পকে বাঁচিয়ে রাখার স্বার্থে সরকারি অনুদান প্রয়োজন। অন্যথায় এ শিল্প হুমকির মুখে পড়বে।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, শ্রম সচিব মিকাইল শিপার, বিজেএমএ’র চেয়ারম্যান নাজমুল হক, বিজেএসএ’র চেয়ারম্যান মোঃ শামস উজ  জোহা প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।
বেসরকারি পাটকল মালিকদের সঙ্গে বৈঠকের পর পাটকল শ্রমিকরাও মন্ত্রী ও প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

বৈঠকে শ্রমমন্ত্রী বলেন, বর্তমান সরকার শ্রমবান্ধব সরকার। মালিক-শ্রমিকদের সুসম্পর্কের ওপর দেশের শিল্পোন্নয়ন নির্ভরশীল। তাই দেশের সার্বিক উন্নয়নের স্বার্থেই মালিক-শ্রমিক সুসর্স্পক স্থাপন করতে হবে।

প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেন, ‘সোনালী আঁশের বিরুদ্ধে ষড়যন্ত্রের কারণে পাটকলগুলো অলাভজনক প্রতিষ্ঠানে পরিণত হচ্ছে।

শ্রমিকদের বিভিন্ন দাবি প্রসঙ্গে তিনি বলেন, বর্তমান সরকার শ্রমিকদের ন্যায্য দাবির প্রতি সহানুভূতিশীল। শ্রমিকদের দাবিগুলো অবশ্যই বিবেচনা করা হবে।

শ্রমিক প্রতিনিধিদের পক্ষে প্রধান সমন্বয়কারী জাহাঙ্গীর আলম সবুজ তাদের দাবিনামা পেশ করেন। দাবিগুলোর মধ্যে রয়েছে, আন্দোলনরত শ্রমিকদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার, গ্রেফতারকৃত শ্রমিকদের নিঃশর্ত মুক্তি, ব্যক্তি মালিকানাধীন পাট, সুতা ও বস্ত্রকলের শ্রমিকদের মজুরি কমিশন ঘোষণা ও গেজেট প্রকাশ ইত্যাদি।

পাঠকের মন্তব্য