পাঁচ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করা গোলের স্থপতি কাকা
১২ অক্টোবর, ২০১২ ১০:১৯ পূর্বাহ্ণ
-

সুইডেনে বৃহস্পতিবার একপেশে লড়াইয়ে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন দেশ ব্রাজিল ইরাককে হারিয়েছে ৬-০ গোলের বিশাল ব্যবধানে।  দুই বছর পরে ব্রাজিল দলে ফেরাটাকে গোল করেই স্মরণীয় করে রাখলেন রিকার্ডো কাকা।

২০১৪ সালের বিশ্বকাপের আয়োজক দেশটির জয়ের ভিত গড়ে দেন চেলসির মিডফিল্ডার অস্কার। প্রথমার্ধের মাঝামাঝি সময়ে পাঁচ মিনিটের ব্যবধানে দুবার লক্ষ্যভেদ করে ব্রাজিলকে ২-০ ব্যবধানে এগিয়ে নেন তিনি।

ব্রাজিলের সাবেক তারকা খেলোয়াড় জিকোর ইরাক প্রথমার্ধের দুই গোলের ধাক্কা আর সামলে উঠতে পারেনি। বরং এশিয়ার দলটিকে দ্বিতীয়ার্ধে হজম করতে হয়েছে আরো চার গোল।


অর্ধডজন গোল হজম করতে হলেও ইরাকের সেরা পারফরমার গোলরক্ষক নুর সাবরিই। নিখুঁত পাসিংয়ে ইরাকের রক্ষণভাগকে ছিন্নভিন্ন করা ব্রাজিলের স্ট্রাইকারদের বেশ ক’বারই থামতে হয়েছে সাবরির সামনে।

দ্বিতীয়ার্ধে কাকা, হাল্ক, নেইমার ও লুকাস একটি করে গোল পেলেও দলকে আরো বড় লজ্জার হাত থেকে বাঁচিয়েছেন ইরাকের গোলরক্ষক।

এই ম্যাচের প্রতিপক্ষ, ভেন্যু ও খেলার সময় কোনোটাই পছন্দ হয়নি ইরাকের কোচ জিকোর। নিরাপত্তা জনিত কারণে নিজ দেশে খেলা হচ্ছে না ইরাকের। মঙ্গলবার বিশ্বকাপ বাছাই পর্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে দেশটি।


২২ মিনিটে ব্রাজিলকে এগিয়ে গোলের ভিত নেইমারের গড়ে দেয়া। আগুয়ান সাবরির মাথার ওপর দিয়ে জালে বল পাঠানে ভুল করেন নি অস্কার। পাঁচ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করা গোলের স্থপতি কাকা। তার কাছ থেকে বল পেয়ে অস্কারের তীব্র শটের সামনে অসহায় ছিলেন সাবরি।

প্রথমার্ধে ডেভিড লুইজ, নেইমার ও কাকাকে একবার করে হতাশ করেন ইরাকের গোলরক্ষক। ক্রসবারে লেগে লক্ষ্যভ্রষ্ট হয় পাউলিনহোর হেড।

দ্বিতীয়ার্ধের তিন মিনিটের মাথায় সাবেক ফিফা বর্ষসেরা কাকা দুরূহ কোন েেক গোল করে ফিরেন পুরনো চেহারায়। ৫৫ মিনিটে হাল্ক দলের পক্ষে চর্তু গোলটি করার আগে ব্রাজিলের আরো দুটি প্রচেষ্টা ব্যর্থ করে দেন সাবরি। ৭৫ মিনিটে নেইমার পঞ্চম এবং ৫ মিনিট পর লুকাস দলের পক্ষে ষষ্ঠ গোলটি আদায় করে ইরাকের বড় হার নিশ্চিত করেন।

মঙ্গলবার জাপানের বিপক্ষে পোল্যান্ডে আরেকটি প্রীতি ম্যাচে খেলবে ব্রাজিল।

পাঠকের মন্তব্য