পাকিস্তানে একটি বাজারে বোমা হামলায় অন্তত ১৫জন নিহত
১৪ অক্টোবর, ২০১২ ৭:০৬ পূর্বাহ্ণvoa
AP photo:-

পাকিস্তানের উত্তরপশ্চিমাঞ্চলের কর্মকর্তারা জানিয়েছেন, একটি বাজারে একজন আত্মঘাতী বোমারুর আক্রমনে কমপক্ষে ১৫ ব্যক্তি নিহত এবং বেশ ক’জন আহত হয়েছে।
কর্তৃপক্ষ বলেছে, শনিবারে দাররা আদম খেলের ওই আক্রমণে সম্ভবতঃ তালেবান জঙ্গীদের বিরুদ্ধে সৃষ্ট সরকারপন্থী মিলিশিয়াদের উদ্দেশ্যে পরিচালিত হয়েছিলো। তাৎক্ষনিক ভাবে ওই আত্মঘাতী আক্রমণের দায়দায়িত্ব কেউ স্বীকার করেনি।


ওদিকে পাকিস্তান ও আফগানিস্তানের ছেলেমেয়েরা তালেবানের গুলিতে মাথায় আঘাতপ্রাপ্ত ১৪ বছরের পাকিস্তানী স্কুল ছাত্রীর আরোগ্যের জন্য শনিবার বিশেষ মোনাজাত করে।
মালালা ইউসুফযাই গত মঙ্গলবার স্কুল থেকে বার হবার পর পাকিস্তানী তালেবান জংগীরা তার মাথায় ও ঘাড়ে গুলি করে। সেই কিশোরীটি মেয়েদের শিক্ষা প্রবর্তন এবং তার সোয়াত উপত্যকায় তার বাসভবনের নিকট এলাকায় তালেবানদের অত্যাচার লিপিবদ্ধ করার জন্য অন্তর্জাতিক স্বীকৃতি লাভ করে।


পাকিস্তানী প্রধানমন্ত্রী রাজা পারভেয আশরাফ ইউসুফযাইএর ওপর আক্রমনকে মানবতার বিরুদ্ধে অপরাধ আখ্যা দিয়ে বলেন, সেই আক্রমন পাকিস্তানের মূল নৈতিক এবং সামাজিক মুল্যবোধের ওপর আঘাতের সামিল।
শুক্রবার পাকিস্তানের পুলিশ বেশ ক’জন সন্দেহভাজন গুলিবর্ষনকারীকে গ্রেপ্তার করে। কর্মকর্তারা বলেন, ইউসুফযাইকে গুলি করার স্থান সোয়াত উপত্যকায় তাদের গ্রেপ্তার করা হয়।


শুক্রবার এর আগে, পাকিস্তানের সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেন, ইউসুফযাইএর অবস্থা সন্তোষজনক। মেজর জেনারেল আসিম সালিম বাজওয়া বলেন, তার আরোগ্যলাভ করতে আগামী ক’টা দিন খুবই গুরুত্বপূর্ণ। ইউসুফযাই এখনো অজ্ঞ্যান অবস্থায় রয়েছে এবং তার নিশ্বাস প্রশ্বাসের সুবিধের জন্য কৃত্রিম শ্বাস প্রশ্বাস যন্ত্র ব্যবহার করা হচ্ছে।
অদিকে শুক্রবার সোয়াত উপত্যকার একজন তালেবান মুখপাত্র বলেন, তার দলের নেতারা কয়েক মাস আগেই ইউসুফযাইকে হত্যার সিদ্ধান্ত নেন এবং সেই লক্ষ্য কার্যকর করতে বন্দুকধারীদের নির্দেশ দেওয়া হয়। তালেবান বলে, ইউসুফযাই তাদের ভাষায় পশ্চিমা পন্থী যে তালেবানের নিন্দা করে। এছাড়া সে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে পরমশ্রদ্ধেয় ব্যক্তি হিসেবে গন্য করে।

পাঠকের মন্তব্য