মাওয়ার এক ফেরিঘাট পরিত্যাক্ত ঘোষণা
২২ অক্টোবর, ২০১২ ১০:০০ পূর্বাহ্ণ
-

ফাটল দেখা দেয়ায় মুন্সীগঞ্জের মাওয়ার তিন নম্বর রো রো ফেরিঘাট পরিত্যক্ত ঘোষণা করেছে বিআইডব্লিউটিএ। এ সংস্থার উপ-পরিচালক আব্দুস ছালাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, তিন নম্বর ফেরিঘাটের কাছে রাতে বড় ধরনের ফাটল দেখা দেওায় কর্তৃপক্ষ ঘাট বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার সকাল থেকে এ ঘাট দিয়ে কোনো ফেরি চলাচল করছে না। এ ঘাটের পন্টুনটি সরিয়ে লঞ্চ ঘাটের পাশে চৌরাস্তামুখী নতুন ঘাটে সরিয়ে নেয়া হবে। আপাতত এটিই হবে মাওয়ার মূল ফেরিঘাট। নতুন স্থানে পন্টুন স্থাপন করতে কয়েক ঘণ্টা সময় লাগবে বলে জানান বিআইডব্লিটিএ কর্মকর্তা।

লৌহজংয়ের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সাইফুল ইসলাম জানান, মাওয়া তিন নম্বর ও দুই নম্বর ফেরিঘাটের মাঝামাঝি পদ্মায় নতুন করেভাঙন দেখা দিয়েছে। এ দুই ঘাটের মাঝে বেশ কয়েকটি বাড়ি ছিল। ফাটল দেখা দেয়ায় ইতোমধ্যে সেখান থেকে লোকজন ঘরদুয়ার ও দোকান-পাট ভেঙে নিতে শুরুকরেছে।

গত ৯ ও ১৪ অক্টোবর পরপর মাওয়ার পুরনো দুটি ফেরিঘাট পদ্মায় বিলীন হয়েযায়। তখন একমাত্র তিন নম্বর ফেরিঘাটটি দিয়েই একসপ্তাহ ধরে মাওয়া-কাওড়াকান্দি নৌপথে যানবাহন পারাপার করা হয়। এতে ঘাট পাড়ি দিতে গিয়ে যাত্রীদেরকে ব্যাপক ভোগান্তির মধ্যে পড়তে হয়।

এই পরিস্থিতিতে নৌমন্ত্রী শাজাহান খানের ঘোষণা অনুযায়ী মাওয়ার চৌরাস্তামুখী সড়কের কাছে,ঋষিবাড়ীর কাছে এবং ভাগ্যকূল সড়কমুখী কান্দিপাড়ায় নতুন তিনটি ফেরিঘাট নির্মাণের কথা জানায় কর্তৃপক্ষ।

চৌরাস্তামুখী ও ঋষিবাড়ীর কাছের ফেরিঘাট দুটি নির্মাণের পর চালু হলেও ভাগ্যকূল সড়কমুখী কান্দিপাড়া ফেরিঘাটের কাজ এখনো শুরু হয়নি।

পাঠকের মন্তব্য