দোয়েল ল্যাপটপ প্রধানমন্ত্রীর অনুমতি পেলেই বিক্রি শুরু হবে
১১ সেপ্টেম্বর, ২০১১ ৬:২২ পূর্বাহ্ণ
-

 

দেশে তৈরি সাশ্রয়ীমূল্যের ল্যাপটপ দোয়েল বাজারে ছাড়ার প্রায় সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে জানিয়ে ডাক টেলিযোগাযোগ মন্ত্রী রাজীউদ্দিন আহমেদ রাজু বলেছেন, এখন প্রধানমন্ত্রীর অনুমতি পেলেই বিক্রি শুরু হবে।

মন্ত্রী বলেন, ব্যাপারে প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য আবেদন পাঠানো হয়েছে। তিনি অনুমোদন দিলেই দ্রুত বাজারজাত করা হবে ল্যাপটপ। বিষয়ে নির্দিষ্ট কোনো তারিখ জানাতে না পারলেও মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী দেশের বাইরে যাচ্ছেন। সফরের আগে বা পরে ল্যাপটপটি উদ্বোধন করা হবে। গত আড়াই বছর ধরে ল্যাপটপ বাজারজাত করার জন্য v চলছে। এখন শুধু উদ্বোধনের অপেক্ষা। ১০ হাজার, ১২ হাজার, ২১ হাজার ২৫ হাজার টাকায় চার ধরনের দোয়েল বাজারে পাওয়া যাবে। ল্যাপটপ বাজারে এলে বিদেশি কোম্পানিগুলো তাদের ল্যাপটপের দাম কমাতে বাধ্য হবে বলেও আশা করছেন রাজু।

 

  ল্যাপটপ তৈরির জন্য প্রথামিকভাবে ১৪৮ কোটি টাকার একটি প্রকল্প হাতে নেয়া হয়। টেলিফোন শিল্প সংস্থা লিমিটেডের (টেশিস) গাজীপুর কারখানায় গত ১০ জুলাই দোয়েলের পরীক্ষামূলক rপাদন শুরু হয়। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পরামর্শ সহযোগিতায় মালয়েশিয়ার প্রতিষ্ঠান থিম ফিল্ম ট্রান্সমিশন (টিএফটি) এবং কয়েকজন বিদেশি বিশেষজ্ঞের সহযোগিতায় প্রকল্প বাস্তবায়ন করছে টেশিস। ল্যাপটপের মাদার বোর্ডসহ শতকরা ৬০ ভাগ যন্ত্রাংশ তৈরি করা হচ্ছে দেশেই।

১৯৬৭ সালে প্রতিষ্ঠিত টেশিসে এক সময় শুধু টেলিফোন সেটই rপাদিত হতো .

 

পাঠকের মন্তব্য