আগামী মাসেই জাহাজভাঙা ও রিসাইক্লিং নীতিমালা চূড়ান্ত হবে
১৮ সেপ্টেম্বর, ২০১১ ৪:৫০ পূর্বাহ্ণ
-

 আগামী মাসেই জাহাজভাঙা ও রিসাইক্লিং নীতিমালা চূড়ান্ত হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া। তিনি বলেন, পরিবেশবান্ধব জাহাজভাঙা ও রিসাইক্লিং শিল্প গড়ে তোলার লক্ষ্যে এ নীতিমালায় সংশ্লিষ্ট শিল্প উদ্যোক্তাদের সামাজিক দায়বদ্ধতাসহ অন্যান্য বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা থাকবে।

গতকাল রাজধানীর বুয়েট মিলনায়তনে ‘শিপ রিসাইক্লিং: বাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। আনন্দ শিপ ইয়ার্ড লিমিটেডের সহায়তায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নেভাল আর্কিটেক অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগ এ সেমিনারের আয়োজন করে। বুয়েট নেভাল আর্কিটেক অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এম মাসুদ করিমের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আনন্দ শিপ ইয়ার্ডের চেয়ারম্যান ড. আবদুল্লাহিল বারি। এতে বুয়েটের ভিসি অধ্যাপক ড. এসএম নজরুল ইসলাম, প্রো-ভিসি অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান, যন্ত্রকৌশল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. এম সাদিকুল বারি বক্তব্য রাখেন।

শিল্পমন্ত্রী বলেন, পরিবেশবান্ধব ও বিজ্ঞানভিত্তিক জাহাজ রিসাইক্লিং গড়ে তুলতে বর্তমান সরকার অঙ্গীকারবদ্ধ। জাতীয় অর্থনীতিতে এ শিল্পের গুরুত্ব উপলব্ধি করে সরকার জাতীয় শিল্পনীতি-২০১০-এ একে অগ্রাধিকার শিল্পখাত হিসেবে চিহ্নিত করেছে। জাহাজ নির্মাণ, ভাঙা ও রিসাইক্লিংয়ের মতো প্রযুক্তিনির্ভর শিল্পের বিকাশ ঘটিয়ে দেশের জন সংখ্যাকে মানবসম্পদে রূপান্তরিত করা হবে বলে তিনি উল্লেখ করেন। দিলীপ বড়ুয়া বলেন, বিশ্ব অর্থনৈতিক মন্দার মাঝেও বাংলাদেশ সরকার গৃহীত আর্থিক নীতির কারণে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি জোরদার হচ্ছে। চলতি অর্থবছরে অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬.৭ ভাগ পূর্বাভাস করা হলেও আগামী অর্থবছর তা শতকরা ৭ ভাগে উন্নীত হবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি দেশের টেকসই অর্থনৈতিক উন্নয়নের জন্য কারিগরি বিপ্লব সাধনে প্রকৌশলী সম্প্রদায়কে অনবদ্য ভূমিকা পালনের আহ্বান জানান। সেমিনারে বক্তারা বলেন, পরিবেশবান্ধব জাহাজ রিসাইক্লিং শিল্পের জন্য সরকারি উদ্যোগে প্রাক-পরিষ্কার অবকাঠামো গড়ে তুলতে হবে। তারা বলেন বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও চীনসহ এশিয়া অঞ্চলে পৃথিবীর শতকরা ৮০ ভাগ পুরাতন জাহাজ ভাঙ্গা হচ্ছে। এর ফলে ক্ষেত্র বিশেষে পরিবেশ, জীব-বৈচিত্র্য ও জনস্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। বাংলাদেশে পরিবেশবান্ধব জাহাজ ভাঙ্গা ও রিসাইক্লিং শিল্পের জন্য তারা উন্নত প্রযুক্তি হস্তান্তরের পরামর্শ দেন।

পাঠকের মন্তব্য