তেলের পর বাড়লো গ্যাসের দাম
২০ সেপ্টেম্বর, ২০১১ ২:১৯ পূর্বাহ্ণ

সব ধরনের জ্বালানি তেলের পর বাড়লো গ্যাসের দাম । সিএনজির দাম ২০ শতাংশ হারে ৫ টাকা বাড়িয়ে প্রতি ঘনমিটার ৩০ টাকা করা হয়েছে। সিএনজির পাশাপাশি সঞ্চালন লাইনের গ্যাসের (ফিড গ্যাস) দামও প্রতি ঘনমিটার ১৮ টাকা থেকে বাড়িয়ে ২৩ টাকা করা হয়েছে। গতকাল সোমবার রাত ১২টা থেকেই এ নতুন দর কার্যকর হবে।

গতকাল সোমবার এক আদেশ জারি করে উভয় ধরনের গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেয় বিদ্যুৎ ও জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন। এর আগে গত রোববার সব ধরনের জ্বালানি তেলের দাম বাড়ানো হয়। এই দাম বৃদ্ধি ওইদিন রাত ১২টায় কার্যকর হয়েছে। সর্বশেষ গত ১২ মে সিএনজি গ্যাসের দাম প্রতি ঘনমিটারে ৮ দশমিক ২৫ টাকা বাড়িয়ে ১৬ দশমিক ৭৫ টাকা থেকে ২৫ টাকা করা হয়েছিল। এরপর দিন থেকেই পরিবহনের ভাড়া ৫০ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছিল। এবারও জ্বালানি তেল ও গ্যাসের দাম বাড়ানোর ফলে পরিবহনের ভাড়াও বাড়ছে।

যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন গতকাল বলেছেন, দুই-এক দিনের মধ্যে নতুন ভাড়ার হার নির্ধারণ করা হবে। এ প্রসঙ্গে বাংলাদেশ অভ্যন্তরীণ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) এক কর্মকর্তা বলেন, তারা বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ৫ পয়সা এবং অটো রিকশার ভাড়া প্রতি কিলোমিটারে ১৪ পয়সা বাড়ানোর সুপারিশ করেছেন।

পাঠকের মন্তব্য