এবার বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড
২৩ সেপ্টেম্বর, ২০১১ ১০:৪৬ পূর্বাহ্ণ
-

জ্বালানি তেল ও সিএনজি’র দাম বাড়ানোর পর এবার বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। । এর আগে পিডিবি’র প্রস্তাবে আরও দুই দফা বিদ্যুতের দাম বাড়িয়েছে বিইআরসি। প্রথম দফায় ১লা ফেব্রুয়ারি থেকে এবং দ্বিতীয় ধাপে ১লা আগস্ট থেকে বর্ধিত দাম কার্যকর হয়েছে।
গত সোমবার বিদ্যুতের পাইকারি (বাল্ক) দাম বাড়ানোর জন্য পিডিবি  বিইআরসিতে প্রস্তাব পাঠায়। এই প্রস্তাব বিবেচনা করতে কমিশন এখন কাজ শুরু করবে। পিডিবি সূত্র জানিয়েছে, আর্থিক ঘাটতি কমাতে দাম বাড়ানোর এই প্রস্তাব দেয়া হয়েছে। সূত্র জানায়, বেসরকারি উদ্যোগে রেন্টাল বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের ফলে এসব কেন্দ্র থেকে বেশি দামে বিদ্যুৎ কিনতে হচ্ছে। এতে পিডিবি’র আর্থিক ঘাটতি বাড়ছে।   ২০০৯-১০ অর্থবছরে ইউনিটপ্রতি বিদ্যুতের গড় সরবরাহ ব্যয় ছিল দুই টাকা ৬২ পয়সা। ২০১০-১১ অর্থবছরে তা  বেড়ে দাঁড়ায় চার টাকা ১৫ পয়সা। এছাড়া, চলতি অর্থবছরে এ ব্যয় দাঁড়াবে ইউনিটপ্রতি চার টাকা ৮৬ পয়সা। অথচ এর বিপরীতে বর্তমানে ইউনিটপ্রতি গড় বিক্রয় দাম পাওয়া যাচ্ছে দুই টাকা ৮১ পয়সা অর্থাৎ ইউনিটপ্রতি ঘাটতি থাকছে দুই টাকা পাঁচ পয়সা।
 ঘাটতি পূরণে চলতি অর্থবছরে পাইকারি বিদ্যুতের দাম ৭২ শতাংশ বাড়ানো প্রয়োজন বলে পিডিবি’র প্রস্তাবে বলা হয়েছে। চতুর্থ ধাপে ২০১৩ সালের জানুয়ারিতে চার টাকা ২৮ পয়সা থেকে চার টাকা ৯৩ পয়সা করার কথা বলা হয়েছে।

পাঠকের মন্তব্য