আয়-ব্যয়ের হিসাব প্রকাশের সম্মতি চেয়েছে নির্বাচন কমিশন
৪ অক্টোবর, ২০১১ ২:৩৬ পূর্বাহ্ণবিবিসি বাংলা
রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপ-

বাংলাদেশে নির্বাচন কমিশন রাজনৈতিক দলগুলোর আয়-ব্যয়ের হিসাব প্রকাশ করার জন্য সম্মতি চেয়ে দলগুলোর কাছে চিঠি দিয়েছে। নির্বাচন কমিশন বলছে, আয়-ব্যয়ের হিসাবগুলো তৃতীয় পক্ষের তথ্য হওয়ায় এ তথ্য প্রকাশে তাদের সম্মতি প্রয়োজন।

এদিকে প্রধান রাজনৈতিক দলগুলো বলছে, নির্বাচন কমিশনের চিঠি পেলে তারা বিষয়টি বিবেচনা করবে। রাজনৈতিক দলগুলোর আয়-ব্যয়ের হিসাব প্রকাশ করা হবে, নির্বাচন কমিশন এর আগে এধরনের বক্তব্য দিলেও এখন কর্মকর্তারা বলছেন, বর্তমান আইনে এই সম্পর্কে কিছু বলা নেই। সে কারণেই নির্বাচন কমিশনে নিবন্ধিত মোট ৩৮টি দলের কাছে সম্মতি চেয়ে তারা চিঠি দিয়েছেন।

নির্বাচন কমিশনার সাখাওয়াত হোসেন জানান, আয়-ব্যয়ের হিসাব প্রকাশ নিয়ে আইনি জটিলতা এড়াতেই তারা দলগুলোর অনুমতি চাইছেন। তিনি বলেন, “আমরা তথ্য অধিকার আইনে দেখলাম তথ্য প্রকাশের জন্য তথ্যদানকারীর অনুমতির প্রয়োজন। এজন্যেই আমরা সম্মতি চেয়েছি, সম্মতি পেলে আমরা এ তথ্য প্রকাশ করবো।”

গত বছর থেকেই নির্বাচন কমিশন রাজনৈতিক দলগুলোর আয়-ব্যায়ের হিসাব নেয়া শুরু করে।দলের হিসাব প্রকাশের প্রসঙ্গে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ জানান, চিঠি হাতে পেলে এবিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, নির্বাচন কমিশনের চিঠি হাতে পেলে তারাও বিষয়টি বিবেচনা করবেন। তিনি বলেন, “আমরা যেহেতু চিঠিটা পাইনি, তার বিষয়বস্তু আমি জানি না। তবে নীতিগতভাবে আমরা রাজনৈতিক দলগুলোর স্বচ্ছতায় বিশ্বাসী।”

নির্বাচন কমিশন থেকে বলা হচ্ছে, নির্দিষ্ট সময়ের মধ্যে কোন দলের চিঠির জবাব পাওয়া না গেলে তারা সেটিকে সম্মতি হিসেবেই গণ্য করবেন।

পাঠকের মন্তব্য