নিম্ন ও মধ্য আয়ের মানুষের জন্য ২০ হাজার ১৬০টি ফ্ল্যাট
৫ অক্টোবর, ২০১১ ২:১৩ পূর্বাহ্ণ
-

নিম্ন ও মধ্য আয়ের মানুষের জন্য রাজধানীর উত্তরায় অ্যাপার্টমেন্ট নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। ২১৪ দশমিক ৪৪ একর জমির ওপর তিন ক্যাটাগরির ১৬ তলাবিশিষ্ট ২৪০টি ভবন নির্মিত হবে, যার ফ্ল্যাটের সংখ্যা হবে ২০ হাজার ১৬০টি। গতকাল মঙ্গলবার একনেক সভায় প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়।

এসব অ্যাপার্টমেন্ট সরকারের অনুমোদিত নীতিমালা অনুযায়ী লটারির মাধ্যমে বরাদ্দ দেবে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। প্রতিটি ফ্ল্যাটের দাম আট কিস্তিতে পরিশোধ করতে হবে। আর ফ্ল্যাট বরাদ্দপ্রাপ্ত ব্যক্তি বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত নীতিমালা মোতাবেক ফ্ল্যাট কেনার জন্য ঋণ গ্রহণ করতে পারবে বলে রাজউক সূত্রে জানা গেছে। রাজউক সূত্র জানায়, নিম্ন ও মধ্য আয়ের জনগোষ্ঠীর জন্য অ্যাপার্টমেন্ট নির্মাণ করতে উত্তরা আদর্শ মডেল টাউনের (তৃতীয় ফেজ) ১৮নং সেক্টরে রাজউকের নিজস্ব জায়গায় এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। এ প্রকল্পের বাস্তবায়নকাল চলতি অর্থবছরের নভেম্বর থেকে ২০১৬ সালের জুন পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। প্রকল্প বাস্তবায়নে আর্ন্তজাতিক দরপত্র আহ্বান করা হবে।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, এ ফ্ল্যাটগুলো নির্মিত হলে ঢাকা শহরের আবাসন সমস্যা কিছুটা দূর হবে। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ৯ হাজার ৩০ কোটি ৭১ লাখ ৮৭ হাজার টাকা। এর মধ্যে ৮ হাজার ৭৭৯ কোটি ৮২ লাখ টাকা হচ্ছে বৈদেশিক বিনিয়োগ।

পাঠকের মন্তব্য