ইভিএম আমাদের দেশের জন্য নিরাপদ নির্বাচন ব্যবস্থা হতে পারে না: মির্জা ফখরুল
৫ অক্টোবর, ২০১১ ২:১৮ পূর্বাহ্ণ
-

ইলেক্ট্রনিক ভোটিং মেশিন(ইভিএম) নিরাপদ নয়। বিএনপির পক্ষ থেকে আমরা বারবার বলে আসছি ইভিএম আমাদের দেশের জন্য নিরাপদ নির্বাচন ব্যবস্থা হতে পারে না। আশা করব নির্বাচন কমিশন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই ইভিএম ব্যবহারের চেষ্টা থেকে বিরত থাকবে।গতকাল মঙ্গলবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বলেন দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সাংবাদিকদের প্রজেক্টরের মাধ্যমে একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। ডকুমেন্টারিতে দেখানো হয় কিভাবে ইভিএমে ভোট কারচুপির মাধ্যমে ফলাফল পাল্টে দেওয়া সম্ভব। ডকুমেন্টারিতে দেখানো হয়, জার্মানি, আমেরিকা, ভারতসহ বেশ কয়েকটি দেশে ইভিএম মেশিন নিয়ে বির্তক হওয়ায় সেখানে এই মেশিন ব্যবহার বন্ধ করে দেওয়া হয়েছে। জার্মান আদালত ২০০৯ ওই মেশিন ব্যবহার নিষিদ্ধ করেছে। ব্যালট ইউনিট ও কন্ট্রোল ইউনিট টেম্পারিং করে এক মার্কার ভোট অন্য মার্কায় দেখানো সম্ভব। একই সঙ্গে ভোটের সংখ্যাও বাড়ানো-কমানো সম্ভব কিভাবে ডকুমেন্টারিতে দেখানো হয়।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে নয়টি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে সেক্ষেত্রে বিএনপির বক্তব্য কি জানতে চাইলে মির্জা আলমগীর বলেন, নারায়ণগঞ্জে স্থানীয় সরকার নির্বাচন হবে। সেখানে এ মেশিন ব্যবহার মানবে নিা তা স্থানীয় দলগুলোর সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। তবে জাতীয় সংসদ নির্বাচনে আমরা এর ঘোরতর বিরোধিতা করছি।

সংবাদ সম্মেলনে প্রজেক্টরের মাধ্যমে বিষয়টি উপস্থাপন করেন জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্মের সভাপতি বিএনপির প্রয়াত মহাসচিব কে এম ওবায়দুর রহমানের মেয়ে শ্যামা ওবায়েদ।

পাঠকের মন্তব্য