দেশ যদি সংঘাতের দিকে যায় তার দায় দায়িত্ব সরকারকেই নিতে হবে: মোশাররফ হোসেন
৫ অক্টোবর, ২০১১ ২:২০ পূর্বাহ্ণ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনঃবহাল করে নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করুন, তা না হলে দেশ যদি সংঘাতের দিকে যায় তার দায় দায়িত্ব সরকারকেই নিতে হবে। গতকাল মঙ্গলবার বিকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক গোলটেবিল বৈঠকে তিনি একথা বলেন।

ড. মোশাররফ বলেন, রাজনীতি একটা অনিশ্চিত গন্তব্যের দিক যাচ্ছে। গোঁজামিলের মাধ্যমে সংবিধানের পঞ্চদশ সংশোধনী করা হয়েছে। এর মধ্যে স্ববিরোধী বক্তব্য রয়েছে। একটা সংবিধানে স্ববিরোধী বক্তব্য গ্রহণযোগ্য নয়। পঞ্চম সংশোধনীতে বিসমিল্লাহির রাহমানির রাহিম সংযোজন করা হয়েছিল এবং আল্লাহর ওপর পূর্ণ আস্থা ও বিশ্বাস রাখা হয়েছিল। এখন তারা বিসমিল্লাহির রাহমানির রাহিম রেখে আল্লাহর ওপর আস্থা ও বিশ্বাস বাদ দিয়েছে।
তিনি বলেন, আমাদের জাতিসত্ত্বার পরিচয় ছিল বাংলাদেশি। কারণ এর আগে বাঙালি জাতীয়তাবাদ নিয়ে দেশে সংকট ছিল। পঞ্চম সংশোধনীতে জিয়াউর রহমান এটা অন্তর্ভুক্ত করেছিলেন। হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান সবাই মিলে আমরা বাংলাদেশি ছিলাম। এটা একটা মীমাংসিত বিষয় ছিল। এখন করা হয়েছে জনগণ জাতি হিসেবে বাঙালি আর জাতীয়তা বাংলাদেশি। এখানে স্ববিরোধিতা করা হয়েছে।

পাঠকের মন্তব্য