তিস্তা চুক্তি হবে তবে দিনক্ষণ ঠিক করে বলতে পারব না: দীপু মনি
৫ অক্টোবর, ২০১১ ২:২৫ পূর্বাহ্ণ
-

আমি গণক নই যে, বলতে পারব তিস্তা চুক্তি কবে হবে। এ ব্যাপারে উভয় দেশের সম্মতি আছে। আমাদের দিক থেকে প্রস্তুতি ছিল। ভারত সরকারের দিক থেকেও প্রস্তুতি ছিল। বাংলাদেশ-ভারত সম্পর্ক সমুন্নত রেখেই এ চুক্তিটি হবে। তবে কবে হবে দিনক্ষণ ঠিক করে বলতে পারব না।

গতকাল মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের আনক্লজ কনফারেন্স রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে তিস্তা চুক্তি নিয়ে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। তিস্তা প্রসঙ্গে তিনি আরও বলেন, এ নিয়ে ভারতের সঙ্গে আলোচনা চলছে, তাড়াতাড়ি চুক্তি হবে। আমার ও ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে প্রায় ২০ বার দ্বিপক্ষীয় মিটিং হয়েছে। সব মিটিংয়েই বিষয়টি আলোচিত হয়েছে। এর আগে পানির হিস্যা ৪৮-৫২ এ অনুপাতের ভিত্তিতে চুক্তিটি হবে বলে শোনা যায় কিন্তু পরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর আপত্তিতে চুক্তি হয়নি। তিনি পরে বলেন, পানির ভাগ হবে ৭৫ : ২৫। এ প্রসঙ্গে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ন্যায্যতার ভিত্তিতেই এ চুক্তি হবে।

তিস্তা চুক্তি না হওয়া সরকারের ব্যর্থতা কি না এ প্রসঙ্গে তিনি বলেন, সরকারের মাত্র দেড়/দুই বছরে আপনারা কেন এত হতাশ হয়ে গেলেন। গত ৪০ বছরে তো এ চুক্তি হয়নি। গঙ্গা চুক্তিসহ বিশেষ চুক্তিগুলো এ সরকারের আমলেই হয়েছে। অন্য সরকারগুলো এ বিষয়গুলো নিয়ে কোনো কাজ করেনি।

এ সময় তিনি আন্তর্জাতিক আদালতে সমুদ্রসীমা নিয়ে চলমান মামলা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৬৬তম জাতিসংঘ সমাবেশে যোগদান সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। এছাড়া ট্রানজিট, তিস্তা চুক্তি, সমুদ্রসীমা, প্যালেস্টাইনকে স্বীকৃতি দান ইত্যাদি বিষয় নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

 

পাঠকের মন্তব্য