যাদের কীর্তির ওপর ভর করে বাংলাদেশের ক্রিকেটের বর্তমান অগ্রগতি, ১৯৯৭ সালের আইসিসি ট্রফি জয়ী সেই ক্রিকেটারদের সোমবার সংবর্ধনা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

মালয়েশিয়ার কুয়ালালামপুরে আইসিসি ট্রফিতে চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপে খেলার ছাড়পত্র পেয়েছিলো আকরাম খানের নেতৃত্বাধীন বাংলাদেশ দল। দেশে ফেরার পর-পরই মানিক মিয়া অ্যাভিনিউতে ক্রিকেট-বীরদের সংবর্ধনা দিয়েছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে বিসিবি কর্মকর্তাদের ‘ঘুম’ ভাঙ্গলো বেশ দেরিতেই, ১৫ বছর পর!
সোমবার ঢাকার একটি হোটেলে সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বর্তমান জাতীয় দল, ‘এ’ দল, অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দলের সব সদস্য ও মহিলা ক্রিকেটাররা।

ছিলেন সাবেক ক্রীড়া প্রতিমন্ত্রী ওবায়দুল কাদের, জাতীয় দলের বর্তমান অধিনায়ক মুশফিকুর রহিম, আইসিসি ট্রফি জয়ী দলটির ব্যবস্থাপক গাজী আশরাফ হোসেন লিপু, বিসিবি সভাপতি আ হ ম মুস্তফা কামাল প্রমুখ। তবে ছিলেন না সে সময়ের বিসিবি প্রধান সাবের হোসেন চৌধুরী।

রাত ৯টায় বিসিবি পরিচালক দেওয়ান শফিউল আরেফিন টুটুলের স্বাগত বক্তব্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। এরপর দেখানো হয় ফাইনালে কেনিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হবার ভিডিও ফুটেজ।

জাতীয় দলের সে সময়ের কোচ গর্ডন গ্রিনিজ ও ঐ দলের অন্যতম সদস্য জাকির হোসেন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না। এছাড়া দলের ফিজিও জাওয়াদ আহমেদ মৃত্যুবরণ করায় তার ছেলে সাকিব আহমেদের হাতে চেক তুলে দেয়া হয়।

আইসিসি ট্রফি জয়ী দলের সব সদস্যকে ৫ লাখ টাকা করে দেয়ার ঘোষণা দিয়েছিলো বিসিবি। অনুষ্ঠানে সেই অর্থের চেক তুলে দেয়া হয় প্রত্যেকের হাতে ।

সর্বপ্রথম চেক দেয়া হয় গাজী আশরাফ লিপুকে। এরপর একে-একে মঞ্চে ওঠেন ঐ দলের প্রত্যেক সদস্য। এ সময় তাদের পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন। পরে উপস্থাপকের অনুরোধে বর্তমান জাতীয় দলের সদস্যরাও মঞ্চে ওঠেন।