ভারতের ক্রিকেট দলের সাবেক অধিনায়ক, পতৌদি পরিবারের শেষ নবাব মনসুর আলী খান মারা গেছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় দিল্লির একটি হাসপাতালে মৃত্যু হয় সাবেক এই তারকা ক্রিকেটারের।
 তার বয়স হয়েছিল ৭০ বছর। তিন মাস আগে তার ফুসফুসে সংক্রমণ ধরা পড়ে। এ কারণেই গত মাসে তিনি দিল্লির স্যার গঙ্গা রাম হাসপাতালে ভর্তি হন। মনসুর আলী খান পতৌদির মৃত্যুতে শোক প্রকাশ করে ভারতের ক্রিকেট তারকা শচীন টেন্ডুলকার বলেছেন, “এটা ক্রিকেটের জন্য এক বিশাল ক্ষতি। অল্প কয়েকটি অনুষ্ঠানে তার সঙ্গে সাক্ষাতের সৌভাগ্য হয়েছিলো আমার। বিশ্ব ক্রিকেট তার মতো একজন মহান ব্যক্তির অভাব বোধ করবে। আমি সত্যিই তাকে শ্রদ্ধা করতাম।”
মাত্র ২১ বছর বয়সে ভারতীয় দলের অধিনায়ক হওয়া এই ক্রিকেটার পরিচিতি পেয়েছিলেন টাইগার পতৌদি নামে। ১৯৬১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় তার। শেষ করেন ১৯৭৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্টের মধ্য দিয়ে। মাঝে খেলেন ৪৬টি টেস্ট। ৩৪.৯১ গড়ে করেন ২ হাজার ৭৯৩ রান। নেতৃত্ব দিয়ে নয় টেস্টে জেতান ভারতকে । দলে বেশ কয়েকজন স্পিনার খেলানোর রীতি চালু হয় পতৌদির কৌশল থেকেই। ভারতের সর্বকালের সেরা ক্রিকেট অধিনায়কদের একজন ধরা হয় তাকে।
তাদের দুই সন্তান সাইফ আলী খান ও সোহা আলী খানও বলিউডে চলচ্চিত্র অভিনেতা হিসেবে নাম কুড়িয়েছেন। এই দম্পতির আরেক মেয়ে সাবা আলী খান।