তেল ও গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে আজ বৃহস্পতিবার দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে প্রধান বিরোধী দল বিএনপি। চারদলীয় জোট ও সমমনা দলগুলোও যুগপতভাবে এ কর্মসূচি পালন করবে।
এদিকে হরতালের সময়সীমা একঘণ্টা কমিয়েছে বিএনপি। নির্ধারিত সময় অনুযায়ী হরতাল সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত হওয়ার কথা থাকলেও শেষ হবে এক ঘণ্টা আগে বিকাল ৫টায়।
বর্তমান সরকারের আমলে প্রধান বিরোধী দলের ডাকা আজ অষ্টম হরতাল। সর্বশেষ গত ৬ জুলাই ভোর ৬টা থেকে ৮ জুলাই ভোর ৬টা পর্যন্ত ৪৮ ঘণ্টার হরতাল পালন করে বিএনপি নেতৃত্বাধীন জোট।
হরতালকে সফল করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে বিএনপিসহ জোটের শরিক ও সমমনা দলগুলো। প্রস্তুতির অংশ হিসেবে বিএনপি, জামায়াতে ইসলামী, বিজেপি, ইসলামী ঐক্যজোট, খেলাফত মজলিশসহ সমমনা দলগুলো পৃথকভাবে রাজপথে থাকার ঘোষণা দিয়েছে।
এদিকে সকাল-সন্ধ্যা হরতালকে কেন্দ্র করে সরকার ও বিরোধীপক্ষের পাল্টাপাল্টি হুমকিতে জনমনে উদ্বেগ, উৎকণ্ঠা ও আতঙ্ক সৃষ্টি হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে হরতালের পক্ষে কেউ পিকেটিং বা নৈরাজ্য সৃষ্টির চেষ্টা করলে কঠোর হাতে দমন করা হবে। অন্যদিকে প্রধান বিরোধী দল বিএনপি নেতারা পাল্টা হুঁশিয়ারী উচ্চারণ করে বলেছেন, হরতালে বাধা দেয়া হলে সমুচিত জবাব দেয়া হবে। তাই সংশ্লিষ্টরা মনে করছেন, আজকের হরতালে ব্যাপক সংঘাতের আশঙ্কা রয়েছে।
বাধা দিলে ফের হরতাল : এদিকে হরতালে বাধা দিলে আগামী সপ্তাহে ফের হরতাল কর্মসূচি দিতে পারে বিএনপি। দলের একাধিক সূত্রে জানা গেছে, হরতালে কোনো প্রকার বাধা এলে শুক্র-শনিবার সরকারি ছুটি শেষে রোববার থেকে টানা ৭২ ঘণ্টা হরতাল ডাকা হতে পারে।
এ ব্যাপারে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এ বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত এখনো নেয়া হয়নি। বৃহস্পতিবারের (আজ) হরতালে সরকারের আচরণ কেমন হয় তার ওপর নির্ভর করছে পরবর্তী কর্মসূচি।