মেধাস্বত্তের অধিকার সংরক্ষণ, কপিরাইট বোর্ডকে আরও সক্রিয় এবং বোর্ডে দাখিলকৃত অভিযোগগুলোর দ্র্বত নিষ্পত্তি সহ প্রচলিত কপিরাইট আইন-২০০০ সংশোধন ও কার্যকরের দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

কপিরাইট আইন-২০০০ সংশোধনের লক্ষে মঙ্গলবার বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার সেমিনার হলে আয়োজিত এক কর্মশালায় বক্তরা এ দাবি জানান।

বাংলাদেশ কপিরাইট অ্যান্ড আইপি ফোরামের সহযোগিতায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও কপিরাইট অফিস, বাংলাদেশ যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালার শুরুতে কপিরাইট আইনে অন্তর্ভুক্তের জন্য বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও তথ্যপ্রযুক্তিবিষয়ক সংগঠনের প্রতিনিধিদের প্রস্তাবনা তুলে ধরেন কপিরাইট অফিস, বাংলাদেশের রেজিস্ট্রার ও সঞ্চালক মঞ্জুরুর রহমান। এতে সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আসাদুজ্জামান নূর এমপি। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মমতাজ বেগম এমপি ও পিলু খান এমপি।

বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মোস্তফা জব্বার বলেন, কপিরাইট বোর্ডে বিভিন্ন অভিযোগ বছরের পর বছর পড়ে থাকে। এজন্য প্রয়োজনীয় নিয়মনীতি সংশোধন করতে হবে। কপিরাইট আইন কার্যকর হলে মানুষ তার কাজের মূল্যায়ণ পাবেন।

বাংলাদেশ কপিরাইট অ্যান্ড আইপি ফোরামের প্রধান নির্বাহী এবিএম হামিদুল মিজবাহ বলেন, কপিরাইট বোর্ডে কোন আইনবিদ নেই। এই বোর্ডে অন্তত একজন আইনবিদ রাখা প্রয়োজন। একইসঙ্গে অনলাইনে কপিরাইট নিবন্ধনের সুযোগ করতে হবে।

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সঙ্গীত শিল্পী হামিন আহমেদ, মাকসুদ, কবি নুরুল হুদা, কর্মশালায় শিল্পী, কলাকুশলী, গণমাধ্যমকর্মী, শিক্ষকসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ অংশ নেন।