সারাদেশে কিডনি ব্যবসার বিষয়টি তদন্ত করতে অবিলম্বে উচ্চক্ষমতাসম্পন্ন একটি জাতীয় কমিটি গঠন করতে সরকারকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। কমিটি গঠনের পরবর্তী ১৫ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে।

একইসঙ্গে তদন্তে কিডনি ব্যবসার সঙ্গে জড়িত চিকিৎসকদের পেশাগত লাইসেন্স বাতিল করতে বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলকে (বিএমডিসি) নির্দেশ দিয়েছে আদালত। জনস্বার্থে দায়ের করা একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চ গতকাল সোমবার এ আদেশ করা হয়েছে। বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার নির্বাহী পরিচালক আবুল বাশার কিডনি ব্যবসার কারণে ক্ষতিগ্রস্ত নাগরিকের জীবন রক্ষার মৌলিক অধিকার নিশ্চিত করতে সরকারের ব্যর্থতা চ্যালেঞ্জ করে গতকাল সকালে একটি রিট আবেদন দায়ের করেন।

সম্প্রতি জয়পুরহাটের কালাউ উপজেলায় একটি অসাধু চক্রের সন্ধান পাওয়া যায়। ওই চক্র প্রলোভন দেখিয়ে অভাবী মানুষকে কিডনি বিক্রিতে প্ররোচিত করে আসছিল। এ বিষয়ে সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে কালাই উপজেলায় প্রশাসন একটি তদন্ত কমিটি করেছে।