পানির অপর নাম জীবন-এটাই সত্য। কিন্তু এই পানিই আপনাকে নিয়ে যেতে পারে মৃত্যুর দুয়ারে! হ্যাঁ, অতিরিক্ত পানি পানে নানারকম জটিলতাসহ মৃত্যুঝুঁকি বাড়তে পারে। প্রতিদিন টেলিভিশন-পত্রিকায় বিজ্ঞাপন দেখে যেসব কোমল পানীয় আর বাহারি জুসের প্রতি আকৃষ্ট হচ্ছেন সেগুলোও স্বাস্থ্যের বারোটা বাজিয়ে দিতে পারে।

পরিশ্রমের সময় অতিরিক্ত পানি পানের কারণে মৃত্যুর আশঙ্কা আছে। চিকিত্সা বিজ্ঞানের ভাষায় এটিকে বলে এক্সারসাইজ অ্যাসোসিয়েটেড হাইপোনেট্রিমিয় (ইএএইচ)। শরীরে এই সমস্যা দেখা দেওয়া মানেই হল আপনি অতিরিক্ত পানি পান করেন। আপনার শরীরে ‘বডি ফ্লুইডের মাত্রা অনেক বেড়ে গেছে, কমে গেছে লবণের মাত্রা। ফলে শরীরের কোষগুলো ফুলে উঠেছে। একই কারণে মস্তিষ্কের কিছু কোষের কার্যক্ষমতা কমে গিয়ে স্মৃতিশক্তি লোপ পেতে পারে। বড় কোনো অস্ত্রোপচার বা কোনো কারণে কোমায় চলে গেলে মৃত্যু প্রায় নিশ্চিত। দীর্ঘ দূরত্বের দৌড়বিদসহ খেলোয়াড়দের মধ্যে যারা অনুশীলনের সময় একটানে বেশি পানি পান করেন তাদের বেলায় এমন সমস্যা বেশি হয়।

অতিরিক্ত পানি পানের কারণে ব্লাড ভলিউম বেড়ে যাওয়ার পাশাপাশি কিডনিতে মারাত্মক চাপ পড়ে। তাই খেলোয়াড়দের এ ব্যাপারে সর্বোচ্চ সতর্ক থাকতে হয়। টেলিভিশনের পর্দায় টেনিস তারকা রজার ফেদেরার বা রাফায়েল নাদালের খেলা দেখলেই বিষয়টি পরিষ্কার হবে। তারা যখন প্রখর রোদে টেনিস খেলেন তখন একটু পরপরই বোতল হাতে নিয়ে পানি পান করতে দেখা যায়। ভালো করে খেয়াল করলে দেখবেন তারা চুমুক দিয়ে একটু একটু পানি পান করেন। কখনই একসঙ্গে অনেক পানি পান করেন না। ভারি পরিশ্রম অথবা ব্যায়ামের সময় সবারই এমনভাবে পানি পান করা উচিত। আর এ বিষয়ে একটি ক্যাম্পেইন চালাচ্ছে ‘দ্য ইন্টারন্যাশনাল ম্যারাথন মেডিক্যাল ডিরেক্টর অ্যাসোসিয়েশন’। তারা খেলোয়াড়দের এই উপদেশ দিচ্ছে যে, ‘যতটুকু তৃষ্ণা ততটুকু পানি এবং তারচেয়ে বেশি নয়!

ডেইলি মিরর, দ্য টাইমস অব ইন্ডিয়া।