কায়রোতে আজ বক্তব্য রাখার সময়ে নাবিল এল আরাবি সেই গোলযোগপূর্ণ দেশে অবিলম্বে অস্ত্রবিরতির আহ্বান জানান। তিনি বলেন যে সিরিয়ার সামরিক বাহিনী শহরের ভেতর থেকে সরে গেছে তবে চোরাগুপ্তা হামলাকারীরা এখন ও হত্যাকান্ড চালিয়ে যাচ্ছে এবং এতে বোঝা যাচ্ছে না কে , কাকে মারছে।

আরব লীগ প্রধান বলেছেন যে সিরিয়ার ৬ টি শহরে ৭০ জন পর্যবেক্ষক রয়েছেন এবং শিগগিরই আরও তিরিশ জন পর্যবেক্ষক এদের সঙ্গে যোগ দেবেন। তিনি বলেন যে এ পর্যন্ত পর্যবেক্ষকরা সিরিয়ায়  সাড়ে তিন হাজার বন্দীদের মুক্ত করাতে সমর্থ হয়েছেন।

আরব লীগ অন্তর্ভুক্ত দেশগুলির ৮৮ সদস্য বিশিষ্ট কমিটি – আরব সংসদ বলেছে যে সহিংসতার কারণে শিশু সহ অনেকেরই প্রাণহানি ঘটছে। স্পিকার আলী আল সালেম দেকবাস বলেন যে চলমান এই সহিংসতার কারণে পর্যবেক্ষকদের অবিলম্বে সেখান থেকে চলে আসা উচিৎ। এই সংসদ আরব লীগ থেকে ভিন্ন এবং  এর পরামর্শ  বাধ্যতামূলক নয়।

সক্রিয় কর্মিরা বলছেন যে গত সপ্তায় পর্যবেক্ষকরা তাদের মিশন শুরুর পর থেকে গোটা দেশে দেড় শ ‘র ও বেশি লোককে হত্যা করা হয়। তবে কোন কোন সিরিয়া বাসী এই পর্যবেক্ষক মিশন নিয়ে প্রশ্ন উত্থাপন করছেন ।

তারা বলছেন যে পর্যবেক্ষকদের বিদেশী রাষ্ট্রগুলি পাঠিয়েছে । তারা আরব দেশগুলির জন্যে ক্ষতিকর । এ ব্যাপারে ইরাক অন্যতম দৃষ্টান্ত।