সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বলেছেন, পশ্চিমা বিশ্ব তার দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করলে দুনিয়াজোড়া ভূমিকম্প হবে। গত শনিবার বৃটেনের সানডে টেলিগ্রাফ পত্রিকায় দেওয়া এক সাক্ষাৎকারে পশ্চিমা বিশ্বের প্রতি এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

আন্তর্জাতিক হস্তক্ষেপ সিরিয়াকে আরেকটি আফগানিস্তানে পরিণত করতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।

সানডে টেলিগ্রাফে দেওয়া বক্তব্যে তিনি হোমস শহরে ঘটে যাওয়া কয়েকদিনের হামলা নিয়েও মন্তব্য করেন। স্বীকার করেন তিনি নিজেও সিরিয়ায় শান্তি ফিরিয়ে আনতে চাপের মুখে রয়েছেন। তিনি দেশটির বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে আরব লিগ, জাতিসংঘ ও পশ্চিমা দেশগুলোর নিন্দা নিয়েও আলোচনা করেন। সাক্ষাৎকারে তিনি বলেন, পশ্চিমা দেশগুলো তাকে চাপে ফেলতে চাইছে। কিন্তু সিরিয়া, মিসর, তিউনিসিয়া, ইয়েমেনের মতো নয়। পশ্চিমা দেশগুলোর মদদে তার দেশের জনগণ ও আরব বসন্তের প্রভাবে প্রভাবিত হয়েছে। তবে তাদের মনে রাখা উচিত, তার দেশের ইতিহাস ভিন্ন, তার রাজনীতি ভিন্ন। সিরিয়ার এখন আরব দেশগুলোর সংযোগস্থল।

সিরিয়ার অবস্থানকে তিনি ‘হাব’ বলে অভিহিত করে বলেন, এটি ফল্ট লাইনে রয়েছে। আপনি যদি এই মাঠে এখন খেলতে চান তাহলে ভূমিকম্প ঘটে যাবে। তিনি জানতে চেয়েছেন পশ্চিমা দেশগুলোর কাছে, আপনারা কি আরেকটা আফগানিস্তান দেখতে চান? তিনি আরও বলেন, সিরিয়ায় কোনো ধরনের সমস্যা হলে গোটা আরব অঞ্চলকে আগুনে পুড়িয়ে দেওয়া হবে। সিরিয়াকে বিভক্ত করতে চাইলে গোটা আরবকে বিভক্ত করে দেওয়া হবে।