ব্রিটিশ দম্পতি ২০ হাজার পাউন্ডের বিনিময়ে ভারতীয় নারীর গর্ভ ভাড়া নিচ্ছে। এ ব্যাপারে তারা সন্তান উত্পাদনকারী ভারতীয় একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সম্পাদন করেছে। তবে ওই প্রতিষ্ঠানটি জানিয়েছে, যে নারী সন্তানের ভ্রূণ ধারণ করবেন তিনি পাবেন সাকুল্যে ৩ থেকে ৬ হাজার পাউন্ড।


ব্রিটেনের অক্সফোর্ডশায়ারের অক্টেভিয়া (৩১) ও ডোমিনিক অরচার্ড (৩৪) সন্তান কেনার এই চুক্তি করছেন। তারা পুরো বিষয়টিকে ব্যবসায়িক দৃষ্টিকোণ থেকে দেখছেন। তারা মনে করেন, ভ্রূণ থেকে মানবাকৃতি প্রাপ্তি পর্যন্ত বাচ্চার জন্য একটি ‘চলমান যান’ ভাড়া করছেন তারা। যেটি বাচ্চাকে কয়েক মাসের জন্য বহন করবে। এই দম্পতির আগে দুই বছরের একটি ছেলে রয়েছে। ডোমিনিক অরচার্ড বলেন, হায়দরাবাদের একটি হাসপাতালের সঙ্গে ইতোমধ্যে আলোচনা সম্পন্ন হয়েছে। আমরা সন্তান উত্পাদনে সক্ষম এমন একজন নারীকে খুঁজছি।

সে ক্ষেত্রে ওই নারীকে অবশ্যই সুস্থ ও ‘সাদা চামড়া’র হতে হবে। তা ছাড়া উত্পাদিত সন্তান ডোমিনিকের চেহারার কিছু আদল পাবে বলেও ওই দম্পতি মনে করে। অক্টেভিয়া বলেন, আমরা গর্ভ ভাড়াটিয়ার জীবন সম্পর্কে কিছু জানতে চাই না। কারণ তার সঙ্গে আমাদের সন্তানের কিছু দিনের জৈবিক সম্পর্ক থাকবে মাত্র। তার সঙ্গে আমরা মানবিক সম্পর্ক স্থাপনে আগ্রহী নই। হায়দরাবাদের ওই হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, গর্ভকালীন জটিলতার কারণে বেশ বড় অঙ্কের অর্থ ব্যয় করতে হয়। এ ছাড়া দশ মাস ওই নারীর ভরণ-পোষণ ও চিকিত্সা বাবদ খরচ হবে কিছু অর্থ। তাই প্রাপ্ত অর্থের মধ্যে ৩ থেকে ৬ হাজার পাউন্ড (২-৫ লাখ রুপি) দেওয়া হবে ওই নারীকে। বাকিটা হাসপাতাল কর্তৃপক্ষের মুনাফা।